প্রচ্ছদ প্রবাস

লেবাননে করোনা পরীক্ষা কেন্দ্রে প্রবাসীদের মারামারি !

17
লেবাননে করোনা পরীক্ষা কেন্দ্রে প্রবাসীদের মারামারি !
পড়া যাবে: < 1 minute

 

লেবাননের রাজধানী বৈরুতে করোনা পরীক্ষা কেন্দ্রে বাংলাদেশিরা মারামারি করেছে বলে অভিযোগ উঠেছে। এ বিষয়ে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ে অভিযোগ দিয়েছে স্থানীয়রা।  ফলে দেশটির স্বাস্থ্য বিভাগ ঐ কেন্দ্রে বাংলাদেশিদের করোনা পরীক্ষা  বন্ধ করে দিতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

এই ঘটনায় বাংলাদেশ দূতাবাস থেকে একটি বিবৃতি দিয়েছে। তাতে বলা হয়, স্বেচ্ছায় দেশে ফেরার জন্য যাদের কোভিড- ১৯ পরীক্ষার জন্যে ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে তাদের কিছু সংখ্যক ল্যাবরেটরির সামনে মারামারি এবং উচ্ছৃঙ্খল আচরণ করেছে।  লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ে স্থানীয় বাসিন্দারা অভিযোগ দিয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় হতে এ পরীক্ষা বন্ধের জন্য বলেছে।

দূতাবাস থেকে বলা হয়, এ ধরনের আচরণের কারনে অবৈধভাবে কাগজপত্র ছাড়া লেবাননে বসবাসকারী প্রবাসীদের বাংলাদেশীদের দেশে পাঠানো কঠিন হয়ে পড়বে। পরবর্তী ফ্লাইটে কোভিড-১৯ পরীক্ষা যাত্রীরা নিজ দায়িত্বে সম্পন্ন করবেন।

আরও পড়ুন:  ১৫ আগস্ট পর্যন্ত বিমানের আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ, চলবে ৩ দেশে

গেলো প্রায় দশ মাস চরম অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছেন লেবানন প্রবাসীরা। অধিকাংশরই কাজ নেই, কাজ থাকলেও বেতন নেই, আবার যারা বেতন পাচ্ছেন তা খুবই কম। লেবাননের মূদ্রার মান কমে যাওয়ায় এই সমস্যা এখন চরম আকার ধারণ করেছে।

লেবানন প্রবাসীরা জানান, এখন লেবাননী মূদ্রায় যে বেতন পাচ্ছেন, তা ৫০ মার্কিন ডলারের সমান। এই টাকায় দেশটিতে থাকা সম্ভব নয় বলে জানান তারা। লেবাননে থাকা  ৯০ ভাগ প্রবাসী চাচ্ছেন দেশে ফিরে আসতে। কিন্তু নিয়মিত ফ্লাইট না থাকায় তারা ফিরতে পারছেন না। আবার বিশেষ ফ্লাইটে যে ভাড়া চাওয়া হয়, সেই পরিমান টাকা  অধিকাংশ প্রবাসী বহন করতে পারবেন না।

আরও পড়ুন:  ঈদে আসছে নাটক, ‘জীবনের বাস্তবতা’

সম্প্রতি ( ৪ আগস্ট ) লেবাননের রাজধানী বৈরুতে বন্দর এলাকায় বিস্ফোরণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এত চার বাংলাদেশি নিহত ও শতাধিক আহত হয়। এমন পরিস্থিতিতে ১২ আগস্ট সকালে ৭১ প্রবাসীকে লেবানন থেকে ফেরত আনে বাংলাদেশ বিমান বাহিনী।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares