প্রচ্ছদ স্বাস্থ্য

যে নিয়মে শু’ক’নো ম’রি’চ খেলে হৃ’দ’রো’গ ও স্ট্রো’কে’র ঝুঁ’কি কম’বে।

22
যে নিয়মে শু’ক’নো ম’রি’চ খেলে হৃ’দ’রো’গ ও স্ট্রো’কে’র ঝুঁ’কি কম’বে।
পড়া যাবে: < 1 minute

তরকারি রান্নায় সাধারণত কাঁচাম’রিচের পাশাপাশি শুকনো ম’রিচেরও ব্যবহার করা হয়ে থাকে। তবে এ দুই ধ’রনের ম’রিচ আম’রা খেলেও এর গু’ণাগু’ণ স’স্পর্কে অনেকেই জানি না।

ভিটামিন ‘সি’সমৃ’’দ্ধ এই সবজি শ’রীরে প্রয়োজনীয় ভিটামিন সি’র ঘাটতি দূ’র করে। এছাড়া বিভিন্ন রো’গের প্রকো’প কমায়। সাম্প্রতিক এক গবেষণা বলছে, কাঁচাম’রিচের মতো শুকনো ম’রিচেরও রয়েছে অনেক গু’ণ। নিয়মিত শুকনো ম’রিচ খেলে হৃদরো’গ ও স্ট্রোকের ঝুঁ’কি কমে।

আ’মেরিকান কলেজ অব কার্ডিওলজির জার্নালে প্র’কাশিত এক প্র’তিবেদন থেকে জা’না যায়, শুকনো ম’রিচ দিয়ে তৈরি যে কোনো খাবার খাওয়া শ’রীরের জন্য ভালো। গবেষকরা বলছেন, যেহেতু এটি শ’রীর ও স্বা’স্থ্যের জন্য দারুণ উপকারী। তাই প্রতিদিনের খাবার তালিকায় শুকনো ম’রিচ রাখা উচিত।

আরও পড়ুন:  হঠা’ত্‍ কেউ স্ট্রো’ক করলে কি করবেন? জানলে জীবন বাঁচাতে পারবেন আপনিও

এ সংক্রা’’ন্ত তথ্য প্র’কাশের আগে গবেষকরা ইতালিতে বসবাসকারী প্রায় ২৩ হাজার লোকের ওপর আট’ বছর ধ’রে একটি গবেষণা চালানো হয় গবেষণায় দেখা গেছে, যারা স’প্তাহে অ’ন্তত চারবার শুকনো ম’রিচ খেয়েছেন তাদের হৃদরো’গে মা’রা যাওয়ার ঝুঁ’কি ৪০ শতাংশ এবং স্ট্রোকে মা’রা যাওয়ার ঝুঁ’কি ৫০ শতাংশ কমে গেছে।

গবেষকরা বলছেন, স্বা’স্থ্যকর নিরামিষ বা অন্য ধ’রনের খাবারের স’’ঙ্গে শুকনো ম’রিচ খেলে স্বা’স্থ্য বেশি সুরক্ষিত থাকবে। তথ্যসূত্র : ওয়েব এমডি

আর্টিকেলটি শেয়ার করুণ

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares