প্রচ্ছদ স্বাস্থ্য

ডায়া’বেটিস সহ, কালো জাম খেলে যেসব রো’গ থেকে মু’ক্তি মিল’বে

16
ডায়া’বেটিস সহ, কালো জাম খেলে যেসব রো’গ থেকে মু’ক্তি মিল’বে
পড়া যাবে: 2 মিনিটে

কালোজাম গ্রীষ্মকালের একটি জনপ্রিয় ফল। জাম বিভিন্ন ধ’রণের পুষ্টি উপাদানে সমৃ’’দ্ধ এবং স্বা’স্থ্যের জন্যও অনেক উপকারী। জাম খাওয়াও খুব সহজ কারণ এর খোসা ছারাতে হয়না।

এর মিষ্টি রসালো স্বাদ ছোটদের খুব প্রিয়। ত্বক, চুল ও সার্বিক স্বা’স্থ্যের জন্যই উপকারী জাম। জামের কিছু স্বা’স্থ্য উপকারিতার কথা জে’নে নিই চলুন।

ডায়াবেটিসের ঝুঁ’কি কমায়- ঐতিহ্যগতভাবেই জাম ডায়াবেটিসের চিকিৎ’সায় ব্যবহৃত হয়ে আ’সছে। জামের গ্লিসামিক ইনডেক্স কম হওয়ায় এটি ডায়াবেটিসের জন্য ভালো বলে বৈজ্ঞানিকভাবেও প্রমাণিত।

কমপ্লিমেন্ট থার মেড এ প্র’কাশিত একটি গবেষণা পর্যালোচনায় জা’না যায় যে, জামের ডায়াবেটিক বিরো’ধী গু’ণ আছে। অন্য একটি গবেষণায় দেখা গেছে যে জামের বীচি র’ক্তের সুগার লেভেল ৩০% পর্যন্ত কমাতে সাহায্য করে। এই ফলটি ডায়াবেটিসের ঝুঁ’কি কমাতে সাহায্য করে।

রো’গ প্র’তিরো’ধ ক্ষ’মতা বৃ’’দ্ধি করে-

জামে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান যেমন- ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম এবং ভিটামিন সি থাকে। তাই রো’গ প্র’তিরো’ধ ক্ষ’মতা বৃ’’দ্ধি ক’রতে জাম অতুলনীয়ভাবে কাজ করে। এছাড়াও শ’রীরের হাড়কে শ’ক্তিশালী ক’রতেও সাহায্য করে জাম।

আরও পড়ুন:  দুধ ও কলা একসাথে খেলে আপনার শরীরের কি উপকার করে জানেন? জানলে চমকে যাবেন

হৃদরো’গের ঝুঁ’কি কমায়-

জামে এলাজিক এ’সিড বা এলাজিটেনিন্স, এন্থোসায়ানিন এবং এন্থোসায়ানিডিন্স থাকে যা প্রদাহরো’ধী হিসেবে কাজ করে। এই উপাদানগু’লো শ’ক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে বলে কোলেস্টেরলের জারণ রো’ধ করে এবং হৃদরো’গ সৃষ্টিকারী প্লাক গঠনে বা’ধা দেয়। এছাড়াও হাইপারটেনশন প্র’তিরো’ধেও সাহায্য করে জাম। কারণ এতে প্রচুর পটাসিয়াম থাকে। ১০০ গ্রাম জামে ৫৫ গ্রাম পটাসিয়াম থাকে।

ইনফেকশন ভালো করে-

ঐতিহ্যগতভাবেই জাম গাছের বাকল, পাতা ও বীজ ব্যাকটেরিয়ার সংক্র’মণ ের চিকিৎ’সায় ব্যবহার করা হয়ে আ’সছে। ম্যালিক এ’সিড, গ্যালিক এ’সিড, অক্সালিক এ’সিড এবং ট্যানিন থাকে জাম উদ্ভিদে। একারণেই জাম উদ্ভিদ ও এর ফল ম্যালেরিয়া রো’ধী, ব্যাকটেরিয়ারো’ধী এবং গ্যাস্ট্রোপ্রোটেক্টিভ হিসেবে কাজ করে।

পরিপাকে সাহায্য করে-

আয়ুর্বেদিক ঔষধে জাম পাতা ব্যবহার করা হয় ডায়রিয়া ও আলসার নিরাময়ে। এছাড়াও মুখের স্বা’স্থ্যগত বিভিন্ন স’মস্যার ঔষধ তৈরিতেও ব্যবহার হয় জামপাতা। জাম খেলে মুখের দুর্গন্ধ দূ’র হয়, দাঁত ও মাড়ি শক্ত ও মজবুত করে এবং দাঁতের মাড়ির ক্ষয় রো’ধে সাহায্য করে।

আরও পড়ুন:  কো’ভি’ড- ১৯ হলে গ’লা ব্য’থা কমা’নো’র উ’পায়!

ক্যা’ন্সার প্র’তিরো’ধেও সাহায্য করে-

বিভিন্ন গবেষণায় জামের কেমোপ্রোটেক্টিভ বৈশিষ্ট্য প্রমাণিত হয়েছে। জাগেতিয়া জিসি এন্ড কলিগস এর করা এক গবেষণা মতে জা’না যায় যে, জাম ফলের নি’র্যাসে রে’ডিওপ্রোটেক্টিভ উপাদান আছে। এতে আরো বলা হয় জামের নি’র্যাস ক্যা’ন্সার সৃষ্টিকারী ফ্রি র‍্যাডিকেলের কাজে এবং বিকিরণে বা’ধা দেয়।

মা’নসিক স্বা’স্থ্যের জন্য উপকারি-

কালোজাম টিস্যুকে টান টান ’হতে সাহায্য করে। যা ত্বককে তারুণ্যদী’প্ত ’হতে সাহায্য করে। জাম ব্রেইন অ্যালারট হিসেবে কাজ করে এবং স্মৃ’’তিশ’ক্তি বৃ’’দ্ধিতে সাহায্য করে।

এছাড়াও জামে প্রচুর পরিমাণে পানি ও ফাইবার থাকে বলে হাইড্রেটেড থাকতে ও ত্বককে স্বা’স্থ্যবান ক’রতে সাহায্য করে। ডিটক্সিফা’য়ার হিসেবেও কাজ করে জাম।

আর্টিকেলটি শেয়ার করুণ

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।