Bangla News

স্কুল-কলেজে ৮০ হাজার পদ শূন্য

বাংলা ম্যাগাজিন ডেস্ক : দেশের সরকারি-বেসরকারি স্কুল-কলেজে প্রায় ৮৩ হাজার শিক্ষক-কর্মচারীর পদ শূন্য রয়েছে। এর মধ্যে সিংহভাগই বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে। এসব পদে দ্রুত সময়ের মধ্যে শিক্ষক নিয়োগ দিতে তাগাদা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বেসরকারি স্কুল-কলেজে প্রায় ৭০ হাজার শিক্ষক-কর্মচারীর পদ শূন্য রয়েছে। এসব প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের সুপারিশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। সংস্থাটি পঞ্চম গণবিজ্ঞপ্তির মাধ্যমে শূন্য পদ পূরণের চেষ্টা করবে জানা গেছে। এছাড়া শূন্য হওয়া কর্মচারীর পদগুলো সংশ্লিষ্ট বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির মাধ্যমে নিয়োগ দেওয়া হবে।

ওই সূত্র আরও জানায়, সরকারি স্কুল-কলেজে ১৩ হাজারের বেশি শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর পদ শূন্য রয়েছে। এর মধ্যে কলেজ পর্যায়ে শূন্য রয়েছে ৩ হাজার ৫২৯টি পদ। আর মাধ্যমিক বিদ্যালয়ে ৯ হাজার ৮৭০টি পদ শূন্য রয়েছে।

সরকারি স্কুল-কলেজে শিক্ষক নিয়োগ হয় বিসিএসের মাধ্যমে জানিয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ জানান, ৪০তম বিসিএসের মাধ্যমে বেশ কিছু শিক্ষক নিয়োগ হয়েছে। এছাড়া ৪১তম বিসিএসের মাধ্যমেও অনেক শিক্ষক নিয়োগ হবে। আশা করছি দ্রুত সময়ের মধ্যে শিক্ষক-কর্মচারীদের পদগুলো পূরণ করা যাবে।

বেসরকারি স্কুল-কলেজে ৩২ হাজারের বেশি শিক্ষক নিয়োগের সুপারিশ করা হয়েছে জানিয়ে এনটিআরসিএ’র সচিব মো. ওবায়দুর রহমান বলেন, চতুর্থ গণবিজ্ঞপ্তিতে যোগ্য প্রার্থী না পাওয়ায় সব পদ পূরণ করা সম্ভব হয়নি। তবে আমরা আশা করছি পঞ্চম গণবিজ্ঞপ্তির মাধ্যমে শিক্ষক সংকট দূর করা যাবে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button