ঝটপট রান্না করে ফেলুন খুদের ভাত

লাইফস্টাইল ডেস্ক: গ্রাম-বাংলার সুস্বাদু ও মজার একটি খাবার খুদের ভাত। ধান ভাঙ্গানের পর চালের যে ভাংগা অংশ পাওয়া যায় তাই হলো খুদের চাল। অনেকে সকালের নাস্তা হিসেবে এটা খেতে বেশ পছন্দ করন। খুদের ভাত নানান রকম ভর্তার সাথে খেতে পছন্দ করে থাকেন সবাই। যারা ঝাল খেতে পছন্দ করেন তাদের জন্য আজ আমরা নিয়ে এসেছি মজাদার খুদের ভাত তৈরি করার রেসিপি। আসুন তবে জেনে নেয়া যাক খুদের ভাত রান্নার পদ্ধতি-

উপকরণ: খুদের চাল, তেল, লবণ পরিমাণ মতো, ১ টেবিল চামচ রসুন কুচি, ১ টেবিল চামচ আদা কুচি, ১ টি তেজপাতা, ২-৩ টি শুকনো মরিচ, ৩–৪ টি কাঁচা মরিচ , ১/২ কাপ পেঁয়াজ কুচি

প্রস্তুত প্রণালীঃ

#প্রথমে খুদের চাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন।

# এবার চুলায় একটি করাইয়ে তেল গরম করে এতে পেঁয়াজকুচি, আদা ও রসুন কুঁচি, কাঁচা মরিচ এবং তেজপাতা দিয়ে হালকা বাদামি রং করে ভেঁজে নিন। খেয়াল রাখবেন যাতে পুড়ে না যায়। স্বাদমতো লবণ ছিটিয়ে দিন।

# ভাঁজা হয়ে গেলে এতে খুদের চাল গুলো দিয়ে ভালো করে নেড়ে ভেঁজে নিন।

# এরপর এতে সমপরিমান পানি দিয়ে দিন। যাতে চালের উপর এক ইঞ্চি পরিমাণ উঁচু থাকে পানি। চাইলে একটা চামচ দিয়ে মেপে নিতে পারেন পানির পরিমাণ। এরপর ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি আঁচে রান্না করুন।

# ভাত রান্না হয়ে গেলে আরও পাঁচ-দশ মিনিট দমে রাখুন।

এভাবেই খুব সহজে তৈরি করতে পারেন মজাদার খুদের ভাত। নানান রকম ভর্তা যেমন রসুন ভর্তা, ধনেপাতা ভর্তা, কালোজিরা ভর্তা, আলু ভর্তা, শুঁটকি ভর্তা, মরিচ ভর্তা, কাঠালের বিচির ভর্তা, বেগুন ভর্তা দিয়ে পরিবেশন করুন সুস্বাদু খুদের ভাত।

Exit mobile version