প্রচ্ছদ রাজনীতি বিএনপি

গণতন্ত্রের মা বেগম খালেদা জিয়ার আরোগ্য ও দীর্ঘায়ু প্রার্থনায় দেশব্যাপী দোয়া ও মিলাদ মাহফিল

20
গণতন্ত্রের মা বেগম খালেদা জিয়ার  আরোগ্য ও দীর্ঘায়ু প্রার্থনায় দেশব্যাপী দোয়া ও মিলাদ মাহফিল
পড়া যাবে: < 1 minute

 

 
 

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার জন্মবার্ষিকী আজ। ৭৬ বছরে পা রাখলেন গণতান্ত্রিক আন্দোলনের অবিসংবাদিত এই নেত্রী। বেগম জিয়া ১৯৪৫ সালের ১৫ আগস্ট দিনাজপুরের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

তার মা চন্দনবাড়ীর মেয়ে তৈয়বা মজুমদার আর পিতা ফেনীর ফুলগাজীর ইস্কান্দার মজুমদার। ১৯৬০ সালে দিনাজপুর থেকে শিক্ষা সমাপন করেন বেগম খালেদা জিয়া। দিনাজপুর সুরেন্দ্রনাথ কলেজে পড়ার সময় তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীর ক্যাপ্টেন জিয়াউর রহমানের সঙ্গে পরিণয়সূত্রে আবদ্ধ হন। যিনি পরবর্তীকালে স্বাধীনতার মহান ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা ও আধুনিক বাংলাদেশের স্রষ্টা। জিয়া-খালেদা দম্পতির দুই সন্তান তারেক রহমান পিনু আর মরহুম আরাফাত রহমান কোকো। বড় সন্তান তারেক রহমান এই সংকটকালে দলের হাল ধরে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

আরও পড়ুন:  প্রধানমন্ত্রীর ৭৪তম জন্ম’দিনে ৭৪ পাউন্ডের বিশাল কেক কাটলেন নেতারা

১৯৮২ সালের ৩ জানুয়ারি দলের প্রাথমিক সদস্যপদ গ্রহণ করেন বেগম খালেদা জিয়া। ১৯৮৪ সালে বেগম খালেদা জিয়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিএনপি চেয়ারপারসন নির্বাচিত হন। ১৯৯১ সালে প্রথম মহিলা প্রধানমন্ত্রী হন বেগম জিয়া । তিন বার প্রধানমন্ত্রী হয়েছেন তিনি। খালেদা জিয়া ২০১৮ থেকে কারাবন্দি ছিলেন। পরে গত ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে শর্তসাপেক্ষ ছয় মাসের জন্য মুক্তি পান তিনি। বর্তমানে তিনি গুলশানের বাসভবন ফিরোজায় অবস্থান করছেন।

বেগম খালেদা জিয়ার আরোগ্য ও দীর্ঘায়ু কামনায় ঢাকা মহানগরসহ দেশব্যাপী দলীয় কার্যালয়ে দোয়া ও মাহফিল করবে দলটি।

আরও পড়ুন:  সিরাজগঞ্জ-১ উপনির্বাচন মনোনয়নপত্র জমা দিলেন বিএনপি প্রার্থী সেলিম রেজা

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 19
    Shares