Bangla News

জাতিসংঘের উপদেষ্টা পরিষদে প্রফেসর ইউনূস

বাংলা ম্যাগাজিন ডেস্ক : নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসকে জাতিসংঘের ‘অ্যাডভাইজরি বোর্ড অব এমিনেন্ট পারসন্স অন জিরো ওয়েস্ট’-এর সদস্য হিসেবে নিয়োগ দিয়েছেন সংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। গত ৩০ মার্চ প্রথম আন্তর্জাতিক শূন্য-অপচয় দিবসে জাতিসংঘ মহাসচিব এ বোর্ড গঠনের ঘোষণা দেন। ‘জিরো ওয়েস্ট’ বা ‘শূন্য অপচয়’ বিষয়ক জাতিসংঘ সাধারণ পরিষদের ২২ ডিসেম্বর ২০২২-এর রেজুলেশন মোতাবেক প্রফেসর ইউনূসকে এ নিয়োগ দেওয়া হয়েছে বলে ঢাকার ইউনূস সেন্টার থেকে গতকাল পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ওই নিয়োগের পর প্রফেসর ইউনূসকে লেখা চিঠিতে জাতিসংঘ মহাসচিব বলেন, ‘আমি বিশ্বাস করি, আপনার জ্ঞান, অভিজ্ঞতা ও দক্ষতা জাতিসংঘের ‘শূন্য-অপচয়’ বিষয়ক কর্মকান্ডকে ত্বরান্বিত করতে বিশেষ ভূমিকা রাখবে।’

তিনি আরও বলেন, ‘টেকসই উন্নয়নের প্রেক্ষাপটে ‘শূন্য-অপচয়’ বিষয়ক কর্মকান্ডকে এগিয়ে নিয়ে যেতে এই অ্যাডভাইজরি বোর্ড একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি আশা করি।’

১৩ সদস্যবিশিষ্ট এই বোর্ডে প্রফেসর মুহাম্মদ ইউনূস ছাড়াও আরও রয়েছেন তুরস্কের ফার্স্ট লেডি মিসেস এমিনে এরদোগান (বোর্ডের সভাপতি), ইন্টারন্যাশনাল সলিড ওয়েস্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মি. কার্লোস সিলভা ফিলহো, ইকোনমিয়া সার্কুলারের নির্বাহী পরিচালক মিস লরা রেয়েস, দ্য ওয়েস্ট ট্রান্সফরমার্সের প্রধান নির্বাহী মিস লারা ভ্যান ড্রুটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের দেলাওয়ারে বিশ্ববিদ্যালয়ের এনার্জি অ্যান্ড দ্য ইনভায়ার্নমেন্ট বিষয়ের প্রফেসর সালীম আলী, জাতিসংঘ মহাসচিবের পলিসি এক্সিকিউটিভ অফিসের দায়িত্বপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি জেনারেল মি. গাই রাইডার প্রমুখ। জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস এই বোর্ডের আহ্বায়ক।

উল্লেখ্য, শূন্য কার্বন নির্গমন, শূন্য দারিদ্র্য ও বেকারত্ব শূন্য এই তিন শূন্য অর্জনে দীর্ঘদিন ধরে কাজ করছেন প্রফেসর ইউনূস।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button