Bangla News

নিষেধাজ্ঞা সত্তেও আফ্রিকান মাগুর চাষ, দুই নারীর জরিমানা

বাংলা ম্যাগাজিন ডেস্ক : যশোরে নিষিদ্ধ আফ্রিকান মাগুর মাছ করায় দুই নারীসহ তিনজনকে জরিমানা করেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত।

আজ সোমবার সদর উপজেলার কাজীপুর এলাকায় ভ্রাম্যমাণ আদালতের বিচারক সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অনুপ দাশ এ জরিমানা করেন।

আফ্রিকান মাগুর মাছ চাষ করায় একই এলাকার মৃত মফিজ মিস্ত্রির মেয়ে রাহেলা খাতুন ও আকবর আলীর মেয়ে সাহিনা খাতুনকে এক হাজার টাকা করে জরিমানা করা হয়। অপরদিকে পুকুর মালিক একই এলাকার মৃত সাখাওয়াতের ছেলে সালাম হোসেনকে ৩০ হাজার টাকা জরিমানা ও ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। পরে আফ্রিকান মাগুর মাছ ধ্বংস করা হয়।

র‌্যাব-৬ এর যশোর ক্যাম্প ও উপজেলা মৎস্য অফিসের যৌথ অভিযানে ভ্রাম্যমাণ আদালতের বিচারক হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অনুপ দাশ।

যশোর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অনুপ দাস জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব জানতে পারে সদর উপজেলার কাজীপুর এলাকার বিভিন্ন জাতের মাছের রেনু ও পোনা উৎপাদনের আড়ালে অবৈধ আফ্রিকান মাগুর মাছের রেনু ও পোনা উৎপাদন করা হচ্ছে। অন্যদিকে একই এলাকার আরেক পুকুরে মাছ চাষের আড়ালে অবৈধ আফ্রিকান মাগুর মাছ চাষ করা হয়েছে। এমন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়। এ সময় ৮০ লাখ রেনু পোনা ও ছোট পোনা ১ লাখ পিস এবং ২৮০ কেজি বড় আফ্রিকান মাগুর মাছ জব্দ করে মাটিতে পুঁতে ফেলা হয়।

তিনি আরও জানান, ২০১৪ সাল থেকে আফ্রিকান মাগুরের আমদানি, উৎপাদন, বিপণনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এ মাছের কারণে দেশি প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে যেতে পারে। কোনোভাবে যদি পুকুর বা অবরুদ্ধ জলাশয় থেকে এ মাছ নদীতে বা মুক্ত জলাশয়ে চলে আসে তাহলে বাংলাদেশের মৎস্য সম্পদের জন্য মহাবিপর্যয় ডেকে আনতে পারে।

অভিযানের সময় র‌্যাব-৬ এর যশোর ক্যাম্পের কোম্পানি কমান্ডার লে. কমান্ডার এম নাজিউর রহমান, সদর উপজেলার মৎস্য কর্মকর্তা সাইদুর রহমান রেজাসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button