Bangla News

স্মার্টফোনের গোপন কিছু কোড, যা আপনার কাজে দিবে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: স্মার্টফোন ছাড়া যেন আমাদের দৈনন্দিন জীবনই অচল! যোগাযোগ, বিনোদন কিংবা লেনদেন; সবই স্মার্টফোনের মাধ্যমেই সম্ভব হচ্ছে। আর স্মার্টফোনের মধ্যে সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম হচ্ছে অ্যানড্রয়েড। তবে অ্যানড্রয়েডের গোপন কিছু কোডের ব্যাপারে অনেকে জানেন না। এসব কোড একেক ধরনের তথ্য ও সুবিধা দিয়ে থাকে।

গোপন এসব কোড ব্যবহার করে হিডেন সেটিংস অপশন এবং তথ্য আনলক করা যেতে পারে। এছাড়া কোড জানা থাকলে সহজেই আইএমইআইই নম্বর, ক্যামেরা ইনফরমেশন কিংবা ইনফো মেনু দেখে নেয়া যাবে। এসব কোড সম্পর্কে জানিয়েছে মেক ইউজ অব।

ইনফো মেনু: অ্যানড্রয়েড ফোনে ইনফরমেশন মেনু একবারে বের করতে হলে কি-প্যাডে *#*#৪৬৩৬#*#* ডায়াল করতে হবে। এতে সহজেই ফোনের ইনফো মেনুতে যাওয়া যাবে।

আইএমইআইই নম্বর: ফোনের আইএমইআইই নম্বর জেনে রাখা খুবই জরুরি। বিশেষ করে সেলফোন চুরি হলে এটি দিয়ে থানায় অভিযোগ জানাতে হয়। সহজে আইএমইআইই নম্বর জানার জন্য কি-প্যাডে টাইপ *#০৬# করতে হবে। এর দুটি আইএমইআইই নম্বর দেখানো হবে।

ক্যামেরা ইনফরমেশন: ফোনের ক্যামেরা ইনফরমেশন জানতে *#*#৩৪৯৭১৫৩৯#*#* ডায়াল করতে হবে। এরপর ডিসপ্লেতে ডিভাইস ক্যামেরার যাবতীয় তথ্য চলে আসবে। ক্যামেরার কোথাও সমস্যা থাকলে বা পরিবর্তন করতে হলে সেটিও জানা যাবে।

হার্ডওয়্যার ভার্সন: কি-প্যাডে *#*#২২২২#*#* ডায়াল করার মাধ্যমে ফোনের হার্ডওয়্যার ভার্সন সম্পর্কে জানা যাবে।

পাওয়ার বাটনে পরিবর্তন আনতে: পাওয়ার বোতামের আচরণ পরিবর্তন করার জন্যও আলাদা কোড রয়েছে। জরুরি পরিস্থিতিতে ডিভাইস দ্রুত বন্ধ করতে চাইলে *#*#৭৫৯৪#*#* কোডটি ব্যবহার করতে হবে।

ফার্মওয়্যার তথ্য: *#*#৪৯৮৬*২৬৫০৪৬৮#*#* এ কোডটি ডিভাইসের ফার্মওয়্যার তথ্যের সঙ্গে যুক্ত মূল তথ্য দেখিয়ে থাকে।

এফটিএ সফ্টওয়্যার ভার্সন: অ্যানড্রয়েড ফোনটির এফটিএ সফ্টওয়্যার ভার্সন জানতে *#*#১১১১#*#* ডায়াল করতে হবে।

ব্লুটুথ অ্যাড্রেস: অ্যানড্রয়েড ফোনের ব্লুটুথ অ্যাড্রেস জানতে চাইলে ডায়াল করতে হবে *#*#২৩২৩৩৭#*# ।

ডিভাইসের তথ্য মুছে ফেলার জন্য: দ্রুত সময়ের মধ্যে ডিভাইস থেকে সব তথ্য মুছে ফেলতে *২৭৬৭*৩৮৫৫# ডায়াল করতে হবে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button