Bangla News

দেশে প্রথমবারের মতো ভারত থেকে কস্তরী তরমুজ আমদানি

বাংলা ম্যাগাজিন ডেস্ক: দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভারত থেকে কস্তরী তরমুজ আমদানি শুরু হয়েছে। রমজানে দেশের বাজারে চাহিদা থাকায় আমদানি করা হচ্ছে বলে জানান আমদানিকারক। আর আমদানি করা এসব তরমুজ যাচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে।

সোমবার (১০ এপ্রিল) দুপুরে ভারত থেকে কস্তরী তরমুজবোঝাই একটি ট্রাক হিলি বন্দরে প্রবেশ করে। তিন ট্রাকে ১৯ মেট্রিক টন কস্তরী তরমুজ আমদানি হয়েছে।

হিলির মেসার্স খান ট্রেডার্স নামের আমদানিকারক প্রতিষ্ঠান ভারত থেকে এসব কস্তরী তরমুজ আমদানি করছে।

প্রতিষ্ঠানের প্রতিনিধি মাহাবুব হোসেন জানান, রমজান মাসে দেশের বাজারে চাহিদা থাকায় প্রথমবারের মতো ভারত থেকে কস্তরী তরমুজ আমদানি করা হচ্ছে। ভারত থেকে প্রতি টন কস্তরী তরমুজ ১৫০ মার্কিন ডলার মূল্যে আমদানি করা হচ্ছে যা কাস্টমসে প্রতি টন ৬০০ মার্কিন ডলার মূল্যে শুল্কায়ন করে ছাড়করণ করছে। এতে কেজি প্রতি ফলের শুল্ক বাবদ ৫৫ থেকে ৫৬ টাকার মতো পরিশোধ করতে হচ্ছে। আর প্রতিকেজি তরমুজ দেশের বাজারে ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, ‘কস্তরী তরমুজ আমদানির ফলে বন্দর থেকে সরকারের রাজস্ব আহরণ বৃদ্ধির পাশাপাশি বন্দর কর্তৃপক্ষের দৈনন্দিন যে আয় সেটি বৃদ্ধি পেয়েছে। বন্দরে কর্মরত শ্রমিকদের কাজ বাড়ায় তাদের আয় বেড়েছে। যেহেতু এটি একটি কাঁচাপণ্য তাই কাস্টমসের পরীক্ষণ শুল্কায়ন শেষে দ্রুত যেন বন্দর থেকে খালাস করে দেশের বাজার ধরতে পারে সেজন্য বন্দর কর্তৃপক্ষ সবধরনের ব্যবস্থা নিয়েছে।’

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button