প্রচ্ছদ স্বাস্থ্য

যে শাক পে’টের চ*র্বি গ’লিয়ে ও’জন কমায়!

22
যে শাক পে’টের চ*র্বি গ’লিয়ে ও’জন কমায়!
পড়া যাবে: 2 মিনিটে

আপনার স্বা’স্থ্য সুর’ক্ষায় প্রতিদিন খাদ্য (food) তালিকায় শাক থাকা খুব জরুরী। কারণ এটা ছাড়া শুষম খাদ্যের (food)শর্ত পূরণ হয় না।

আর পাতে যদি থাকে পালং শাক তাহলে তো ষোল কলাই পূর্ণ।কারণ পুষ্টিতে ভরপুর পালং শাক আপনার বাড়তি ওজন কমাতে সাহায্য করে। পালংয়ের অ্যান্টি অক্সিডেন্ট ও ক্যনসার প্র’তিরো’ধী গু’ণের কারণে এটি ‘সুপারফুড’ হিসেবে পরিচিত।

সবুজ পাতার এ শাক দ্রুত পে’টের চর্বি কমাতে পারে। পালংয়ে ভিটামিন ও মিনারেল আছে, এতে ক্যালরি কম থাকে। তাই ওজন কমাতে খাবারে বেশী করে পালং শাক রাখতে পারেন। বিশেষজ্ঞের মতে, প্রতি ১০০ গ্রাম পালং শাকে আছে ২৩ কিলোক্যালরি খাদ্যশ’ক্তি(food), কার্বোহাইট্রে’ড ৩.৬ গ্রাম,

আঁশ ৪.২ গ্রাম, চিনি ০.৪ গ্রাম, প্রোটিন ২.২ গ্রাম, ভিটামিন ‘এ’ ৪৬৯ মাইক্রো’গ্রাম, বিটাকেরোটিন, ৫৬২৬ মাইক্রো’গ্রাম লিউটিন, ফোলেট (বি ৯) ১৯৬ মাইক্রো’গ্রাম, ভিটামিন সি ২৮ মি. গ্রাম, ভিটামিন কে ৪৬৩ মাইক্রো’গ্রাম, ক্যালসিয়াম ৯৯ মি. গ্রাম, আয়রন ২.৭ মি. গ্রাম।

পালং শাক খাদ্য(food) আঁশের দৈনিক চাহি’দার ২০% পূরণ করার স’’ঙ্গে স’’ঙ্গে ভিটামিন এ ও কে-এর দৈনিক চাহি’দা পূরণ ক’রতে সক্ষম।

আরও পড়ুন:  রাতে রু’টি খান? জানেন কি? ঠিক করছেন না ভু’ল

এতে উচ্চ মাত্রার প্রোটিন, ভিটামিন সি, ভিটামিন ই, আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যা’ঙ্গানিজ, জিংক, ফলিক এ’সিড ও সেলেনিয়াম রয় পালং শাকে পে’টের চর্বি গলিয়ে ওজন কমানোর পাশাপাশি আর কী কী রো’গ প্র’তিরো’ধ ক্ষ’মতা রয়েছে তা নিম্নে আলোচনা করা হল:

ক্যা’ন্সারের ঝুঁ’কি কমায়: পালং শাকে রয়েছে ১০টিরও বেশি ভিন্ন ধ’রনের ফ্ল্যাভোনয়েড যা ভ’য়ানক রো’গের বি’রু’দ্ধে কাজ করে। এই পলিনিউট্রিয়েন্টসগু’লো দে’হের ফ্রি র‌্যাডিকেলকে নিরপেক্ষ করে

র’ক্তচা’প কমায়: পালং শাকে রয়েছে উচ্চ মাত্রার ম্যাগনেসিয়াম। এটা র’ক্তচা’প কমাতে সাহায্য করে।

চোখের সুর’ক্ষায় সাধারণত সবুজ শাক সবজিতে লুটেনসহ কিছু গু’’রুত্ব পূর্ণ (important) ফাইটোকেমিক্যাল থাকে যা দৃষ্টি শ’ক্তির

ক্ষ’তি বেড়ে যাওয়ার প্র’বণতা ব’ন্ধ ক’রতে সাহায্য করে।পালং শাকে রয়েছে উচ্চ মাত্রার বিটা ক্যারোটিন যা চোখের ছানি পড়ার ঝুঁ’কি কমায়।

ত্বকের সুর’ক্ষায়: পালং শাকে থাকা ভিটামিন এ ত্বকের বাইরের স্তরের আর্দ্রতা বজায় রাখতে খুবই গু’’রুত্ব পূর্ণ (important)ভূমিকা পা’লন করে। এটা বিভিন্ন ধ’রনের ত্বকের স’মস্যা যেমন ব্রণ, বলিরেখা পড়া ইত্যাদির দূ’রীকরণেও বেশ কা’র্যকর।

আরও পড়ুন:  মা’ই’গ্রে’নে’র সমস্যা দূ’র হবে নিমিষেই, শুধু মাত্র এই কাজটি করলেই হবে।

ক্লান্তি দূ’র: পালং শাকে রয়েছে উচ্চ মাত্রার আয়রন যা দে’হে অক্সিজেন উৎপাদনের জন্য খুব গু’’রুত্ব পূর্ণ (important)। এছাড়া এতে রয়েছে লিম্ফোবিক এ’সিড যা অ্যান্টিঅক্সিডেন্ট যেমন ভিটামিন সি ও ই কে পুনরুজ্জীবিত ক’রতে সাহায্য করে। এটা র’ক্তের সুগারের মাত্রা নি’য়ন্ত্রণে সাহায্য করে।

প্রদাহ বিরো’ধী: যাদের জয়েন্টে ব্য’থা আছে তারা অবশ্যই প্রতিদিনের খাদ্য (food)তালিকায় এই শাক রাখলে উপকার পাবেন।

হৃদরো’গের ঝুঁ’কি কমায়: এই শাকে থাকা ফলিক এ’সিড সু’স্থ কার্ডিওভাসকুলার সিস্টেমের জন্য খুবই গু’’রুত্ব পূর্ণ (important)। পালং শাকে বেশি মাত্রার ভিটামিন এ, লিম্ফোসাইট বা র’ক্তের শ্বেত কণিকা আমা’দের প্র’তিরো’ধ ক্ষ’মতা বাড়িয়ে দেয়।

আর্টিকেলটি শেয়ার করুণ

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares