প্রচ্ছদ স্বাস্থ্য

জে’নে নিন গ’লা’ব্য’থা সারা’নোর ঘরো’য়া উপা’য়

19
জে’নে নিন গ’লা’ব্য’থা সারা’নোর ঘরো’য়া উপা’য়
পড়া যাবে: < 1 minute

ঋতু পরিবর্তনের এই সময় গলাব্য’থার স’মস্যায় ভু’গছেন অনেকেই। গলাব্য’থা নিরাময়ে রয়েছে কিছু প্রাকৃতিক উপাদান।

করো’না ভা’ইরাস সংক্র’মণ ের এ সময়ে অনেকে গলাব্য’থার স’মস্যায় ভু’গছেন । গলাব্য’থার স’’ঙ্গে কাশি হলে করো’না পরীক্ষা করাতে হবে। তবে গলাব্য’থা মানে আপনি কোভিডে আ’ক্রা’’ন্ত হয়েছেন এমন হয়।

স্বা’স্থ্যবি’ষয়ক একটি ওয়েবসাইটে প্র’কাশিত প্র’তিবেদন থেকে গলাব্য’থার ঘরোয়া প্রতিকার স’স্পর্কে কিছু গু’’রুত্ব পূর্ণ তথ্য পাওয়া গেছে। আ’দা ও মধুঃ গলাব্য’থা সারাতে খুবই কা’র্যকর হচ্ছে আ’দা ও মধু। মধু রো’গ প্র’তিরো’ধ ক্ষ’মতা বাড়ায়।

আ’দা ও মধুর মি’শ্রণ ‘এক্সপেক্টোরান্ট’ হিসেবে অর্থাৎ শ্বা’সতন্ত্রে লালা নিঃসরণ বাড়ায়। এ ছাড়া এটি ‘সাইনাস’ খু’লে দেয়,‘মিউকাস’ বা শ্লেষ্মা পরি’ষ্কার করে। এ ছাড়া গলা থেকে অস্বস্তি সৃষ্টিকারী উপাদান পরি’ষ্কার করে। লবণপানিতে গার্গলঃ গলাব্য’থা কমাতে লবণপানিতে গার্গল করা খুবই উপকারী।

আরও পড়ুন:  স’হজেই ধূ’মপা’ন ছা’ড়বেন যে উ’পায়ে

জী’বাণু দূ’র করার এ প’দ্ধতির গলাব্য’থা কমাতে খুবই কা’র্যকর। উপকার পেতে দিনে তিনবার ও স’প্তাহে তিন থেকে চার দিন গার্গল ক’রতে হবে। শ’রীরের আর্দ্রতা বজায় রাখতেও লবণপানি দিয়ে গার্গল করুন। যষ্টিমধুঃ আয়ুর্বেদিক গু’ণসমৃ’’দ্ধ যষ্টিমধু খান চায়ের স’’ঙ্গে । গলাব্য’থার স’’ঙ্গে আসা চুলকানি বা অস্বস্তি দূ’র করবে যষ্টিমধু।

অ্যাপল সাইডার ভিনিগারঃ সর্দিকাশি সারাতে ব্যবহৃত কিছু ভেষজ ওষুধের প্রধান উপকরণ এই ভিনিগার। গলাব্য’থা ও অ্যাসিড সংক্র’মণ ছড়ানোর জন্য দায়ী ব্যাক্টেরিয়া ধ্বং’স করে। এক গ্লাস কুসুম গরম পানিতে এক টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে পান করলেই উপকার পাওয়া যায়।

আরও পড়ুন:  ওজন কমাতে রোজ খান কলা: গবেষকরা বলছে, কলার প্রতিটা কামড়ে রয়েছে ম্যাজিক

সত’র্কতাঃ গলাব্য’থায় ঘরোয়া এসব প্রতিকার পেতে চিকি’ৎসকের প’রামর’্শ নিতে হবে। এ ছাড়া মানতে হবে স্বা’স্থ্যবিধি।

The post জে’নে নিন গ’লা’ব্য’থা সারা’নোর ঘরো’য়া উপা’য় appeared first on DR Farhana Akter.

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares