প্রচ্ছদ প্রবাস

এয়ারলাইন্সের ভুলে আবুধাবিতে আটকা পড়েন ১৩২ যাত্রী

16
সংযুক্ত আরব আমিরাত ফিরতে নতুন পদ্ধতি
পড়া যাবে: < 1 minute

 

 

শনিবার ভোর ৫টা থেকে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি বিমান বন্দরে এয়ার আরেবিয়া ফ্লাইটের ৫১ জন ও বিমানের ৮১ জন সহ মোট ১৩২ জন যাত্রী আটকা পড়ে আছেন। কাল বিষয়টি সমাধান না হওয়ায় রাতে যাত্রীদের হোটেলের ব্যবস্থা করে দিয়েছে আবুধাবি ইমিগ্রেশন। রিপোর্ট লেখা পর্যন্ত তারা এখনো হোটেলে রয়েছে।

দূতাবাস সূত্র থেকে জানা যায়, আমিরাত সরকারের নিয়ম অনুযায়ী এয়ারলাইন্স যাত্রীদের নিয়ে আসার আগে আবুধাবি ইমিগ্রেশন থেকে API তথা Advances passengers Information নিতে হয়। কিন্তু বিমান সহ যেসব এয়ারলাইন্সে করে যাত্রীরা এসেছে সে এয়ারলাইন্স গুলো আবুধাবি ইমিগ্রেশন থেকে API দিয়ে অনুমতি নেয়নি, যে কারণে এ সমস্যার সম্মুখীন হয়েছে বলে জানা যায়।

যাত্রীদের বিষয়ে রাষ্ট্রদূতের সাথে সকালে যোগাযোগ করে হলে তিনি বলেন, আমরা চেষ্টা অব্যাহত রেখেছি। আমাদের দূতাবাসের কর্মকর্তারা সবাই সেখানে রয়েছেন। রাতে দূতাবাসের উপ রাষ্ট্রদূত মিজানুর রহমান যাত্রীদের সাথে দেখা করেছেন এবং কথা বলেছেন। তাদের খাবার সহ প্রয়োজনীয় জিনিসপত্র দিতে এয়ারলাইন্স কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছি। যাদের কারণে আমার প্রবাসী ভাইয়েরা লম্বা সময় ধরে কষ্ট পাচ্ছে তাদের ব্যাপারে আমরা সিদ্ধান্ত নিবো। আমার প্রবাসী ভাইয়েরা এভাবে কষ্ট পাবে সেটা আমি মেনে নিতে পারছিনা। আমরা আমাদের সর্বোচ্ছ চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে এয়ারলাইন্স গুলিকে যাত্রী নিয়ে আসার আগে আমিরাত সরকারের শর্তাবলী মেনে আসা উচিত বলে মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন:  ভরা মৌসুমে মালয়েশিয়ায় পাম বাগানে শ্রমিক সংকট

রাষ্ট্রদূত বলেন আমিরাত হচ্ছে আইনের শাসনের অন্যতম একটি দেশ। তাই তাদের আইনের পরিপন্থী হওয়ায় বিষয়টি সমাধানে সময় লাগতেছে। আইনি প্রক্রিয়া মেনে আবুধাবি ইমিগ্রেশনও বিষয়টি সমাধানের চেষ্টা করছেন। দেখা যাক আল্লাহ ভরসা। বাংলাদেশ দূতাবাস আবুধাবি, আরব আমিরাত দূতাবাস ঢাকা, আবুধাবি ইমিগ্রেশন, পররাষ্ট্র মন্ত্রণালয় সহ যৌথভাবে বিভিন্ন পর্যায়ে এ বিষয় নিয়ে কাজ করছে বলেও জানান রাষ্ট্রদূত।

আটকে থাকা একজন যাত্রী টেলিফোনে জানান সকালে আমাদের করোনা পরীক্ষার ফলাফল এসেছে। আমার নেগেটিভ। তিনি বলেন আপনারা একটু দূতাবাসের সাথে যোগাযোগ করে সমাধানের চেষ্টা করুন। আমরা আর টেনশন নিতে পারছিনা।

আরও পড়ুন:  স্পেনে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী পালন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares