প্রচ্ছদ প্রবাস

নাইজেরিয়াতে জাতীয় শােক দিবস পালন করেছে দূতাবাস

9
নাইজেরিয়াতে জাতীয় শােক দিবস পালন করেছে দূতাবাস
পড়া যাবে: 2 মিনিটে

 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদত বার্ষিকী পালন করেছে নাইজেরিয়ার রাজধানী আবুজায় বাংলাদেশ হাইকমিশন । ১৫  আগস্ট ২০২০ সকাল ৯.৩০ মিনিটে  হাইকমিশন চত্বরে মিশনের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে হাইকমিশনার জনাব মােঃ শামীম আহসান ও এনডিসি কর্তৃক জাতীয় পতাকা অর্ধনমিতকরনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয় । সন্ধ্যায় কর্মসূচির দ্বিতীয় পর্বে  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান  ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনায় হাইকমিশনে কোরআন থেকে তেলওয়াত এবং দোয়া মাহফিল এর আয়ােজন করা হয় ।

দিনের শুরুতে হাইকমিশনার , মিশনের কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসী বাংলাদেশীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পন করেন । জাতির পিতা ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয় । বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয় । জাতীয় শােক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি , প্রধানমন্ত্রী , পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করা হয় । আলােচনা সভায় বক্তারা জাতির পিতার বর্ণাঢ্য জীবন ও অর্জন সম্পর্কে আলােকপাত করেন । তারা বঙ্গবন্ধুর স্বপ্ন ‘ সােনার বাংলা গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সমবেতভাবে কাজ করে একটি উন্নত ও সমৃদ্ধিশালী বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করার আহবান জানান ।

আরও পড়ুন:  প্রবাসীদের সেবায় কর্মকর্তাদের আত্মনিয়োগ করতে বললেন মন্ত্রী ইমরান আহমদ

হাইকমিশনার মােঃ শামীম আহসান তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং বাঙালি জাতির ন্যায়সংগত আন্দোলনে তার অবিস্মরণীয় ভূমিকার কথা তুলে ধরেন । অসাধারণ মহানুভবতা , মানুষের প্রতি অকৃত্রিম ভালােবাসা এবং রাজনৈতিক দুরদর্শিতা ও প্রজ্ঞার কারণে তিনি কিভাবে বঙ্গবন্ধু  হিসেবে মানুষের হৃদয়ে স্থান করে নেন তা তুলে ধরেন । মুজিব বর্ষ  যথাযথভাবে পালনের ব্যাপারেও তিনি মিশনের কর্মসূচির কথা উল্লেখ করেন । এ প্রসঙ্গে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার  রূপকল্প -২০২১, রূপকল্প ২০৪১  এবং ডেল্টা -২১০০ বাস্তবায়নের লক্ষ্যে সবাইকে কাজ করার আহবান জানান । মিশনের তৃতীয় সচিব জনাব মােহাম্মদ শাহ ইকরামুল হক এর সঞ্চালনায় মিজু রুশনান মুর্তজা , ডেপুটি রিপ্রেজেনটেটিভ , ইউনিসেফ নাইজেরিয়া এবং কমিউনিটি নেতা জনাব মাে : আকবর হােসেনও বক্তব্য রাখেন । কোভিড-১৯ এর ব্যাপক বিস্তারের কারণে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি অনুসরণ করে জাতীয় শােক দিবসের কর্মসূচি পালন করা হয় ।

আরও পড়ুন:  ৭ সেপ্টেম্বর চালু হচ্ছে বিমানের ঢাকা-দোহা ফ্লাইট

 

 

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares