Bangla News

কেপলার-186f: জ্যোতির্বিজ্ঞানীদের পৃথিবীর মত আরেকটি গ্রহ আবিষ্কার?

নাসা সিগনাস নক্ষত্রমণ্ডলের মধ্যে কেপলার-186f নামে একটি নতুন গ্রহ খুঁজে পেয়েছে। এটি আমাদের থেকে প্রায় ৫০০ আলোকবর্ষ দূরে। এই গ্রহটি পৃথিবীর অনুরূপ এবং নতুন গ্রহকে বাসযোগ্য অঞ্চল বলে মনে হয়েছ। পাশাপাশি এখানে তরল পানির উপস্থিতি থাকতে পারে।

আমাদের গ্যালাক্সিতে পৃথিবীর মতো প্রায় ৪০ বিলিয়ন গ্রহ আছে। কিন্তু কেপলার-186f কে বিশেষ হিসেবে গণ্য করা হয়। কারণ এটির বৈশিষ্ট্য পৃথিবীর মতো মনে হয়েছে। এর পাশের নক্ষত্রটির আকার এবং ভর আমাদের সূর্যের সমান বলা যায়। তাই নতুন গ্রহে প্রাণ থাকতে পারে এমন একটি ভাল সম্ভাবনা রয়েছে।

নাসার একজন খ্যাতনামা বিজ্ঞানী এলিসা কুইন্টানা বলেছেন যে, আমরা পৃথিবীর মতো এমন গ্রহ খুঁজছি কারণ এটিই একমাত্র গ্রহ যেখানে জীবন রয়েছে ও স্থায়ীভাবে বসবাসের অনুকূল পরিবেশ রয়েছে। Kepler-186f-এর মতো একটি গ্রহ খুঁজে পাওয়া একটি বড় ব্যাপার কারণ এর মানে হল আমরা আরও গ্রহ খুঁজে পাওয়ার কাছাকাছি আছি যেখানে প্রাণ থাকতে পারে।

কেপলার-186f এর নক্ষত্রটি আমাদের সূর্যের চেয়ে ছোট এবং এটি তুলনামূলকভাবে কম শক্তি গ্রহণ করে থাকে। কেপলার-186f তার নক্ষত্রকে প্রদক্ষিণ করতে ১৩০ দিন সময় নেয়। এই নক্ষত্রের কাছাকাছি আরও চারটি গ্রহ রয়েছে।

ক্যালিফোর্নিয়ার মফেট ফিল্ডে নাসার আমেস রিসার্চ সেন্টারের গবেষণার বিজ্ঞানী এবং সায়েন্স জার্নালে প্রকাশিত জার্নালের প্রধান লেখক এলিসা কুইন্টানা বিশ্বাস করেন যে, পৃথিবীর মত আরও গ্রহ অনুসন্ধান করলে অবশ্যই খুজে পাওয়া সম্ভব যেখানে বসবাসের অনুকূল পরিবেশ রয়েছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button