Bangla News

১০ মিনিটেই মন ভালো করার উপায়

লাইফস্টাইল ডেস্ক : পারিপার্শ্বিক বিভিন্ন কারণে মানুষের যে কোনো সময়ই মন খারাপ হতে পারে। আর মন খারাপ হলে আশপাশের কোনো কিছুই ভালো লাগে না। এমনকি প্রিয়জন কিংবা পরিবারের সদস্যদের সঙ্গেও মন খারাপের দরুন দুর্ব্যবহার করে ফেলেন অনেকেই।

তবে হঠাৎ হওয়া মন খারাপের সমাধান করতে পারবেন মাত্র ১০ মিনিটেই। এমনটাই দাবি করেছেন জাপানের একদল গবেষক। প্রখ্যাত একটি বিজ্ঞান বিষয়ক একটি পত্রিকায় প্রকাশিত হয়েছে এ বিষয়ক এক গবেষণা। এই গবেষণা করেছেন জাপানের একদল গবেষক।

তাদের মতে, মস্তিষ্কের যে অংশ থেকে মানুষের মেজাজ নিয়ন্ত্রিত হয় টানা ১০ মিনিট দৌঁড়ালেই সেই অংশে এমন কিছু রাসায়নিক পরিবর্তন ঘটে ফলে ভালো হয় মেজাজ। গবেষকরা এই পরীক্ষায় ব্যবহার করেছেন রক্তের নমুনা ও ইনফ্রারেড স্পেক্ট্রোস্কোপি। যদিও কেন এমন হয়, সে সম্পর্কে অবশ্য এখনো পুরোপুরি নিশ্চিত হতে পারেননি গবেষকরা।

তবে তাদের দাবি, দৌঁড়ালে প্রিফ্রন্টাল কর্টেক্স অঞ্চলে হিমোগ্লোবিন-অক্সিজেন সম্পর্কিত মস্তিস্ক সঙ্কেত বেড়ে যায়। এ ছাড়াও অন্যান্য যে কোনো শরীরচর্চার তুলনায় দৌড় অনেক বেশি কার্যকর বলেই মত গবেষকদের। তবে এ বিষয়ে আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন আছে বলেও জানান তারা।

সূত্র: মেডিকেল নিউজ টুডে/রানার্স ওয়ার্ল্ড

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button