Bangla News

মাথাপিছু আয় ৬ বছরে বেড়েছে ৯৩ শতাংশ

বাংলা ম্যাগাজিন ডেস্ক : দেশের মানুষের মাথাপিছু মাসিক আয় ছয় বছরে বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৬১৪ টাকায়। ২০১৬ সালে দেশের মানুষ মাসে গড়ে ৩ হাজার ৯৩৬ টাকা আয় করত। সে হিসাবে ছয় বছরে মাথাপিছু আয় বেড়েছে ৩ হাজার ৬৭৮ টাকা। সে হিসাবে বৃদ্ধির এই হার ৯৩ শতাংশের বেশি।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) খানা আয় ও ব্যয় জরিপ-২০২২ এর প্রাথমিক প্রতিবেদনে এমন তথ্য দেয়া হয়েছে।

জরিপের তথ্য বলছে, দেশের প্রতিটি পরিবার মাসে গড়ে ৩২ হাজার ৪২২ টাকা আয় করে। প্রতি পরিবারে চারজনের সামান্য বেশি সদস্য ধরে মাথাপিছু আয় দাঁড়ায় ৭ হাজার ৬১৪ টাকা।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০১০ সালে দেশের মানুষের মাথাপিছু আয় ছিল ২ হাজার ৫৫৩ টাকা। পরের ছয় বছরে ৫৪ শতাংশ বেড়ে মাথাপিছু আয় ২০১৬ সালে দাঁড়ায় ৩ হাজার ৯৩৬ টাকা।

খানা হিসাবে মাথাপিছু আয় এবার তুলনামূলক বেশি বাড়লেও পরিসংখ্যান ব্যুরোর ন্যাশনাল স্ট্যাটিসটিক্স উইংয়ের প্রকাশ করা জিডিপির প্রতিবেদনে উল্লিখিত মাথাপিছু আয়ের সঙ্গে প্রতিবেদনটির বড় ধরনের ফারাক রয়েছে।

জিডিপির প্রতিবেদেনে মাাপিছু বার্ষিক আয় দেখানো হয়েছে ২ লাখ ৪১ হাজার টাকা, যা মাসিক হিসাবে দাঁড়ায় ২০ হাজার ৮৭ টাকা।

তবে মাসিক আয়ে এই বড় পার্থক্যের কারণ ব্যাখ্যা করে পরিসংখ্যান ব্যুরোর এক কর্মকর্তা বলেন, জিডিপির প্রতিবেদনে রাষ্ট্রায়ত্ত সব অর্থনৈতিক সংস্থা ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মূল্য সংযোজন করা হয়েছে। এখানে ব্যক্তিগত আয়সহ পরিমাণটা তুলনামূলকাভাবে উচ্চ। সে তুলনায়, খানা জরিপে কোনো সংস্থার মূল্য সংযোজন বাদ দিয়ে শুধু ব্যক্তিগত আয়কে অন্তর্ভুক্ত করা হয়েছে। আর সে জন্য একটির সঙ্গে অন্যটির আপাত পার্থক্য পরিলক্ষিত হচ্ছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button