Bangla News

যেসব টেকনিকে কখনই ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হবে না

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : সোশ্যাল মিডিয়ায় যে কয়টি মাধ্যম রয়েছে, তার মধ্যে ফেসবুক একটি জনপ্রিয় মাধ্যম। সোশ্যাল মিডিয়ার অন্য মাধ্যমগুলো বিশ্বে ব্যবহার বাড়লেও বাংলাদেশে তেমন প্রসার ঘটেনি। তবে ফেসবুক ব্যবহারকারীদের সংখ্যা বাংলাদেশে অনেক।

বর্তমানে এ মাধ্যমকে ব্যবহার করে অনেকে গড়ে তুলছেন অনলাইন ব্যবসাপ্রতিষ্ঠান। সময়ের পরিক্রমায় একটা পর্যায়ে গিয়ে হ্যাকিংয়ের কবলে পড়ে সর্বস্বান্ত হচ্ছেন অনেক।

শুধু তাই নয়, সম্প্রতি লক্ষ করা যাচ্ছে, অনেকের ফেসবুক অ্যাকাউন্টও হ্যাকড হচ্ছে। ফলে ব্যক্তিগত অনেক তথ্য নিজের কাছে রাখা কঠিন হয়ে যাচ্ছে । এমনকি অনেক সময় জিম্মিও হচ্ছেন ভুক্তভোগী। অথচ একটু কৌশল অবলম্বন করলেই এ বিড়ম্বনা থেকে রেহাই পাওয়া সম্ভব। বলে রাখা ভালো— ফেসবুক কখনই হ্যাকড হবে না এবং নিশ্চিতভাবে সুরক্ষিত থাকবে। তাই কয়েকটি কৌশল সবার জেনে রাখা উচিত।

প্রথমত ফিশিং সাইট এড়িয়ে চলা উচিত। মাঝে মাঝে আমরা যখন ফেসবুকের নিউজফিড স্ক্রল করি, তখন আমাদের চোখের সামনে বেশ কিছু চটকদারি বা আকর্ষণীয় অফারসংবলিত লিংক দেখতে পাই। যেমন এই লিংক গিয়ে সাইনআপ করলে আপনি আই-ফোন পাবেন, কিংবা ৬০ বছর বয়সে আপনার চেহারা কেমন হবে, ৫ বছর বয়সে আপনার চেহারা কেমন ছিল ইত্যাদি।

এমন অনেক ধরনের চটকদারি লিংক পাওয়া যায়। এই লিংকগুলো এড়িয়ে চলুন। এর কারণ হলো— এই লিঙ্কগুলোর তিনটি উদ্দেশ্য থাকে— তাদের ওয়েবসাইট ট্রাফিক তথা ভিজিটর বৃদ্ধি করা।  সাধারণ তথ্য সংগ্রহ করা যেমন ইমেইল আইডি বা ফোন নম্বর ইত্যাদি।  গোপনীয় তথ্য সংগ্রহ করা যেমন আপনার ফেসবুক লগইন ডিটেলস বা ফোন বা পিসির গোপন তথ্য ইত্যাদি।

দ্বিতীয়ত ইনবক্সে স্প্যামিং টেক্সট এড়িয়ে চলা। ফেসবুক নিউজফিডের সঙ্গে ইনবক্সেও আমরা বেশ কিছু চটকদারি বা আকর্ষণীয় মেসেজ পেয়ে থাকি। এমনকি বিশেষ দিন যেমন ঈদের দিন, পহেলা বৈশাখ, বিজয় দিবস, স্বাধীনতা দিবস, ভাষাশহীদ দিবস ইত্যাদিতে শুভেচ্ছা বার্তা হিসেবে অটোমেটেড মেসেজ পাঠানো হয়, এবং তার সঙ্গে কিছু লিংক সংযুক্ত থাকে।

এসব স্প্যামিং মেসেজ এড়িয়ে চলুন। কারণ ফিশিং সাইটের মতো একই উদ্দেশে এসব অটো টেক্সট সোশ্যাল মিডিয়া ইনবক্সে ছাড়া হয়। এগুলো ক্লিক করলে বা রিসেন্ড করলে, আপনার ফেসবুকের সুরক্ষা ভূলুণ্ঠিত হতে পারে।

তৃতীয়ত ফেসবুক পাসওয়ার্ড শক্তিশালী করা। ২০১৮- ২০২০ সালের গবেষণায় দেখা গেছে যে, সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের অধিকাংশ খুব সাধারণ তথা দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করেন। যেমন- ১২৩৪৫৬, নিজের নাম, প্রিয়জনের নাম বা তার মোবাইল নম্বর ইত্যাদি।

এ ধরনের পাসওয়ার্ড আপনার ফেসবুক অ্যাকাউন্টের জন্য কোনোভাবেই নিরাপদ নয়।  একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরির ক্ষেত্রে যেটি করা প্রয়োজন তা হলো, পাসওয়ার্ড হবে ১০-১৩ ডিজিটের সমন্বয়ে, এই পাসওয়ার্ডের মধ্যে ইংরেজি বড় ও ছোট হাতের লেটার থাকবে, স্পেশাল ক্যারেক্টর যেমন— #, $, @, ^, *, % ইত্যাদি থাকতে হবে এবং কোনোভাবেই ডিজিটগুলো সিরিয়ালি হবে না। একটি শক্তিশালী পাসওয়ার্ড আপনার অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখবে।

চতুর্থটি হচ্ছে— টু-ফ্যাক্টর অথেনটিকেশন অন করে নেওয়া। ফেসবুক সেটিং অ্যান্ড প্রাইভেসিতে গিয়ে, টু ফ্যাক্টর অথেন্টিকেশন অপসন টি অন করে নিতে হবে। দুই ভাবে এটি করা যায়, মোবাইল ফোন এসএমএসের মাধ্যমে এবং মোবাইল গুগল অথেন্টিকেটর অ্যাপ্লিকেশনের মাধ্যমে।

সর্বশেষ হচ্ছে— লগইন অ্যালার্ট অন করে নেওয়া। ফেসবুক সেটিং অ্যান্ড প্রাইভেসিতে গিয়ে আর একটি অপশন পাওয়া যায়, সেটি হলো লগইন অ্যালার্ট। এটিও অ্যাকাউন্ট সুরক্ষার স্বার্থে অন করে নিতে হবে।

তা হলে অন্য কোনো ডিভাইস থেকে আপনার অ্যাকাউন্ট লগড ইনের চেষ্টা হলে, সঙ্গে সঙ্গে আপনার মোবাইল ও ইমেইলে অ্যালার্ট চলে আসবে এবং আপনি তৎক্ষণাৎ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন। উপরোক্ত কৌশল গুলি যথাযথভাবে মেনে চললে, আপনার ফেবুক অ্যাকাউন্ট টি কখনই হ্যাকড হবে না এবং সুরক্ষিত থাকবে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button