প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

যুক্তরাষ্ট্রে লাইসেন্সের মেয়াদ বাড়েনি হুয়াওয়ের

9
যুক্তরাষ্ট্রে লাইসেন্সের মেয়াদ বাড়েনি হুয়াওয়ের
পড়া যাবে: < 1 minute

প্রায় এক বছরের বেশি সময় ধরে চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে ও এর মার্কিন অংশীদার মার্কিন সরকারের কাছ থেকে সাময়িক লাইসেন্স পেয়ে আসছে। কয়েকবার তাদের লাইসেন্সের মেয়াদ বাড়ানো হলেও গতকাল শনিবার থেকে হুয়াওয়ের লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে গেছে। এতে হুয়াওয়ের পুরোনো ফোন ব্যবহারকারীদের জন্য নতুন আপডেট পাওয়ার বিষয়টি অনিশ্চিত হয়ে দাঁড়িয়েছে।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন নিষেধাজ্ঞা জারি থাকায় হুয়াওয়ের স্মার্টফোনে সমর্থন দিতে পারছে না গুগল। ২০১৯ সালের ১৬ মের আগে তৈরি যেকোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোন অবশ্য এখনো গুগলের নিরাপত্তা হালনাগাদ ও গুগলের অ্যাপগুলোর সাধারণ হালনাগাদ পাওয়ার যোগ্য। তবে শর্ত হচ্ছে, হুয়াওয়ে যদি সফটওয়্যার হালনাগাদ করতে গিয়ে কোনো কিছু পরিবর্তন করে, তবে গুগল এতে সাহায্য করবে না।

আরও পড়ুন:  ইন্টারনেট নামক মায়াজালের বিকাশে কাদের অবদান রয়েছে?

হুয়াওয়ের জন্য আরও আশঙ্কার কথা হচ্ছে, তারা ভবিষ্যৎ সফটওয়্যার আপডেটে গুগল অ্যাপ সরবরাহ করতে পারবে না। এসব ডিভাইস ২০১৯ সালের ১৬ মের আগে তৈরি হলেও এতে সফটওয়্যার আপডেটে গুগল অ্যাপ সমর্থন করবে না। কারণ, হুয়াওয়ের সব আপডেটকে গুগলের কাছ থেকে সনদ নিতে হবে। কিন্তু মার্কিন বাণিজ্য–নিষেধাজ্ঞার কারণে ও লাইসেন্স না থাকায় গুগল তাদের সমর্থন দেবে না।

হুয়াওয়ের লাইসেন্সে আবার নতুন করে মেয়াদ বাড়ানো হবে কি না, সে বিষয়ে হুয়াওয়ে বা মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের কোনো কর্মকর্তা মন্তব্য করেননি। এতে পুরোনো হুয়াওয়ে ও অনার ডিভাইস ব্যবহারকারীরা সমস্যায় পড়েছেন।

আরও পড়ুন:  আরো ৩ স্যাটেলাইটের মালিক হচ্ছে বাংলাদেশ

২০১৯ সালের ১৫ নভেম্বর থেকে হুয়াওয়েকে দেশটিতে কালো তালিকাভুক্ত করে সাময়িক সময়ের জন্য ব্যবসা করার লাইসেন্স দিয়ে আসছিল ট্রাম্প প্রশাসন। পরে ৯০ দিন করে বেশ কয়েকবার বাড়ানো হয়েছে সেই লাইসেন্সের মেয়াদ।

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।