সাবেক আইনজীবীর নামে ৫০ কোটি ডলারের মামলা করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : নিজের সাবেক ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেনের বিরুদ্ধে ৫০০ মিলিয়ন (৫০ কোটি) ডলারের মানহানির মামলা করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মামলায় আইনজীবী হিসেবে মক্কেলের যথাযথ স্বার্থ রক্ষায় কোহেন দায়িত্বে অবহেলা করেছেন বলে অভিযোগ করেছেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, গতকাল বুধবার ফ্লোরিডার নির্বাহী আদালতে মামলা করেন ট্রাম্প। এতে কোহেনের বিরুদ্ধে মিথ্যা তথ্য ছড়ানো, চুক্তি ভঙ্গ করা, প্রকাশ্যে ট্রাম্পকে নিয়ে বিভিন্ন বিবৃতি দেওয়া, বই প্রকাশ ও সংবাদমাধ্যমে কথা বলার অভিযোগ এনেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট।

এমন এক সময়ে ট্রাম্প মামলাটি করলেন, যখন তার সমর্থকরা ক্রমবর্ধমান হারে কোহেনের সমালোচনা করছেন। নিউইয়র্কে ট্রাম্পের বিরুদ্ধে তদন্তের অন্যতম গুরুত্বপূর্ণ সাক্ষী হলেন কোহেন।

মুখ বন্ধ রাখতে পর্ন তারকা স্টরমি ড্যানিয়েলসকে অর্থ দেওয়ার ঘটনায় গত সপ্তাহে সাবেক মার্কিন প্রেসিডেন্টকে প্রতারণার অভিযোগে অভিযুক্ত করেন নিউইয়র্কের ম্যানহাটনের এক প্রসিকিউটর। সাবেক পর্ন তারকাকে ঘুষ দেওয়ার মামলায় গত মাসে ম্যানহাটনের গ্র্যান্ড জুরির সামনে সাক্ষ্য দেন কোহেন। যদিও ট্রাম্প তার বিরুদ্ধে আনা অভিযোগ শুরু থেকেই অস্বীকার করছেন।

দক্ষিণ ফ্লোরিডার জেলা আদালতে দায়ের করা অভিযোগে তার আইনজীবী আলেজান্দ্রো ব্রিটো লিখেছেন, বিবাদীর অন্যায় আচরণে ট্রাম্প খ্যাতির দিক থেকে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন।

তবে ট্রাম্পের করা মামলার বিষয়ে কোহেনের মুখপাত্র ও আইনজীবী ল্যানি ডেভিস বিবিসিকে বলেন, তার মক্কেলের নামে মামলা টিকবে না বলেই বিশ্বাস তার।

ট্রাম্পের আইনজীবী হিসেবে এক দশকের বেশি সময় কাজ করেন কোহেন। তিনি ট্রাম্প অর্গেনাইজেশনের ভাইস প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেন। তবে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের পর ট্রাম্পের সাবেক কিছু সহযোগীর বিরুদ্ধে তদন্ত শুরু হলে কোহেনের সঙ্গে রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত প্রেসিডেন্টের ফাটল শুরু হয়।

প্রতারণা ও নির্বাচনি প্রচারের অর্থ সংক্রান্ত অনিয়মে দোষ স্বীকার করার পর ২০১৮ সালে তিন বছরের কারাদণ্ড ও অর্থদণ্ড হয় কোহেনের। সে সাজা খেটে কারাগার থেকে বেরিয়ে ট্রাম্পের বড় সমালোচকে পরিণত হন কোহেন।

Exit mobile version