প্রচ্ছদ প্রবাস

বিমান ও এয়ার এরাবিয়া অনিয়মে ১২৭ বাংলাদেশিকে ফিরিয়ে দিয়েছে আবুধাবি ইমিগ্রশন

16
আবুধাবি বিমানবন্দরে ১৩২ যাত্রী আটকা পড়েছেন
পড়া যাবে: < 1 minute

 

 

শনিবার ভোর ৫টা থেকে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি বিমান বন্দরে এয়ার এরাবিয়া ফ্লাইটের ৫১জন ও বিমানের ৮১ জন সহ মোট ১৩২জন যাত্রী আটকা পড়ে ছিলেন। ৫ জনকে স্থানীয় আরবি স্পন্সর এসে নিয়ে গেছেন। বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে বিভিন্ন চ্যানেলে টানা ২দিন চেষ্টা করেও বিষয়টি সমাধান না হওয়ায় সোমবার ভোরে ফিরে যেতে হয়েছে বিমানের ৭৭ জন যাত্রীকে।এয়ার এরাবিয়ার হতভাগা ৫০ জন যাত্রীকে সোমবার দিনে বা রাতে পাঠানোর প্রক্রিয়া চলছে।

আমিরাত সরকারের নিয়ম অনুযায়ী এয়ারলাইন্স গুলোকে তাদের যাত্রীদের নিয়ে আসার পূর্বে আবুধাবি ইমিগ্রেশন থেকে API তথা Advances passengers Information নিতে হয়। কিন্তু বিমান ও এয়ার এরাবিয়া এয়ারলাইন্স ঢাকা থেকে আসার পূর্বে কতজন যাত্রী নিয়ে আসছেন এবং যাত্রী কারা ছিলেন সে তথ্য আবুধাবি ইমিগ্রেশনকে না দেওয়ায় মানে API তথা Advances passengers Information না দেওয়ায় আবুধাবি ইমিগ্রশন মোট ১২৭ জন যাত্রীকে বাংলাদেশে ফেরত পাঠিয়ে দিচ্ছেন বলে জানিয়েছেন দূতাবাসের লেবার কাউন্সিলর মুহাম্মদ আবদুল আলিম মিয়া।

আরও পড়ুন:  রয়েল মালয়েশিয়া পুলিশের উপপ্রধানের সঙ্গে হাই কমিশনারের বৈঠক

যাত্রীদের বিষয়ে রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর বলেন শনিবার সকাল থেকে রবিবার রাত পর্যন্ত আমরা সব পর্যায়ে চেষ্টা করেছি কিন্তু বিষয়টি আমিরাতের আইনের পরিপন্থী হওয়ায় সফল হতে পারিনি। তবে এয়ারলাইন্স গুলিকে যাত্রী নিয়ে আসার আগে আমিরাত সরকারের শর্তাবলী মেনে আসা উচিত বলে মন্তব্য করেন তিনি। বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান ও মিশরের প্রায় ৪শ যাত্রীকেও একিই সমস্যার কারণে ফিরিয়ে দিয়েছেন বলে জানান রাষ্ট্রদূত।

আটকে থাকা মুহাম্মদ ইমরান হোসেন নামের একজন যাত্রী রাত ২.৪৫ মিনিটে টেলিফোনে জানান এখন আমাদেরকে হোটেল থেকে এয়ারপোর্টে নিয়ে যাওয়া হচ্ছে, মানে আমাদের দেশে পাঠিয়ে দেওয়া হবে। তাহলে দেশ আমাদের জন্য কিছুই করতে পারলো না? কিছুক্ষণ চুপ থেকে হতাশ কণ্ঠে আল্লাহ হাফেজ বলে বিদায় নিলেন।

আরও পড়ুন:  আবুধাবির মদিনা জায়েদ এলাকায় তপবন জেন্টস পার্লার উদ্বোধন

সোমবার আমিরাত সময় ভোর ৪.৪৫ মিনিটে BG-228 ফ্লাইটে করে দেশে যাত্রা করেছেন হতভাগা এসব প্রবাসীরা।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares