Bangla News

চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ঢাকায়

জুমবাংলা ডেস্ক: সূর্যের তাপ যেন বেড়েই চলেছে। কয়েক দিন ধরেই ১ থেকে ২ ডিগ্রি করে বাড়ছে তাপমাত্রা। এ অবস্থায় বৃহস্পতিবার (১৩ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৪১ ডিগ্রি সেলসিয়াস। সেই সঙ্গে রাজধানী ঢাকায়ও তীব্র দাবদাহ বয়ে যাচ্ছে। চলতি মৌসুমে আজ ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এমন চলতে থাকলে আগামী কয়েক দিনে তা অতীতের রেকর্ড অতিক্রম করতে পারে বলে শঙ্কা করছে আবহাওয়া অধিদফতর।

এর আগে ২০১৪ সালের ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪০ দশমিক ২ ডিগ্রিতে। ২০১৬ সালে উঠেছিল ৩৯ এবং ২০২১ সালে তাপমাত্রা উঠেছিল এবারের মতো ৩৯ দশমিক ৫ ডিগ্রিতে।

এদিকে ঢাকাসহ দেশের সব বিভাগেও আজ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আগামী কয়েক দিন এই তাপমাত্রা আরও কিছুটা বেড়ে তাপমাত্রার রেকর্ড ভেঙে যাওয়ারও শঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর।

এর আগে ২০১৬ সালে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। একই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২০২১ সালে যশোরে, ৪১ দশমিক ২, ২০২২ সালের ১৫ এপ্রিল রেকর্ড হয়েছিল ৪১ দশমিক ২, যা ছিল রাজশাহীতেই। আবহাওয়া অধিদফতর সূত্রে এ তথ্য জানা যায়।

আবহাওয়া অধিদফতর জানায়, ঢাকা ছাড়া রংপুরের আজকের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ৬, রাজশাহীতে ৪০ দশমিক ৫, সিলেট ৩৫ দশমিক ২, ময়মনসিংহ ৩৬ দশমিক ২, চট্টগ্রাম ৩৪ দশমিক ৭, খুলনা ৩৯ দশমিক ৮ এবং বরিশালে ৩৯ ডিগ্রি সেলসিয়াস, যার প্রায় সবগুলো চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।

আবহাওয়াবিদ মিজানুর রহমান বলেন, আজ প্রায় সর্ব অঞ্চলে তাপমাত্রা মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। এই তাপমাত্রা আরও কিছুটা বাড়তে পারে। অথবা প্রায় একই রকম থাকার কথা রয়েছে। যদি কিছুটা বাড়ে, তাহলে গত কয়েক বছরের তাপমাত্রার রেকর্ড ছাড়িয়ে যেতে পারে বলে আমরা শঙ্কা প্রকাশ করছি।

তিনি আরও বলেন, আগামী রবিবারের আগে বৃষ্টির কোনও সম্ভাবনা দেখছি না। বৃষ্টি হলেও তা হবে হালকা থেকে মাঝারি। এতে গরম খুব বেশি কমবে না। এই গরম কমাতে হলে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে হবে এবং অবশ্যই তা টানা কয়েক ঘণ্টার জন্য হতে হবে।

আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

তাপপ্রবাহের এক সতর্কবার্তায় বলা হয়, সারা দেশের ওপর দিয়ে চলমান মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ ১০ এপ্রিল থেকে পরবর্তী সাত দিন অর্থাৎ ১৭ এপ্রিল পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button