প্রচ্ছদ রাজনীতি বিএনপি

ঈদের আগেই খালেদা জিয়ার মুক্তি,বিএনপির শীর্ষ দুই নেতার সঙ্গে সরকারের প্রতিনিধির আলোচনা

51
পড়া যাবে: 5 মিনিটে

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মু*ক্তির দাবিতে হ*ঠাৎ রাজপথে স*রব হওয়ার চেষ্টা করছেন নেতাকর্মীরা। তাদের আশা, ঈদুল আজহার আগেই বিএনপিপ্রধান মু*ক্তি পাবেন। ঈদুল ফিতরের আগেও তার মু*ক্তির বিষয়ে প্রায় নিশ্চিত ছিলেন দলীয় সমর্থকরা। যদিও বাস্তবে সেটা হয়নি। সূত্র মতে, খালেদা জিয়ার মু*ক্তির জন্য বিএনপির শীর্ষ দুই নেতা সরকারের এক প্র*তিনিধির সঙ্গে আলোচনা অ*ব্যাহত রেখেছেন।

বেশ কিছুদিন আগে থেকে এ আলোচনা চলছে। এরই অংশ হিসেবে খালেদা জিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হা*সপাতালে চি*কিৎসাধীন এবং বিএনপির নির্বাচিত প্রার্থীরা সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন। আলোচনাও বেশ অগ্রগতি হয়েছে।

‘খালেদা জিয়ার মু*ক্তিতে সরকারের বা*ধা হওয়ার কারণ নেই’- সম্প্রতি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের যে বক্তব্য দিয়েছেন এটা তারই ইঙ্গিত। তবে পর্দার আ*ড়ালের এসব বিষয় সামনে আনতে নারাজ বিএনপি। তাই রাজনৈতিক অস্তিত্ব ধরে রাখতে বিভাগীয় স*মাবেশ এবং পর্যায়ক্রমে আরও কর্মসূচির দিকে ধাবিত হচ্ছে দলটি।

শুধু কর্মসূচিই নয়, খালেদা জিয়ার মা*মলা পরিচালনাকারী আ*ইনজীবীদের মধ্যে যে স*মন্বয়হীন*তা ছিল সেটাও দূর করে সমন্বিতভাবে কাজ করতে নিয়মিত বিএনপির সিনিয়র নেতারা আ*ইনজীবী*দের সঙ্গে বৈঠক করছেন। পাশাপাশি খালেদা জিয়ার মু*ক্তির দাবিতে আন্তর্জাতিক অঙ্গনে জোর লবিং চালাচ্ছেন তারা।

ইতোমধ্যে ইউরোপীয় ইউনিয়নের একটি মানবাধিকার প্রতিনিধি দল খালেদা জিয়ার বিষয়ে উ*দ্বেগ প্রকাশ করেছে। তাই নতুন কোনো রা*জনৈতিক মে*রুকরণ না হলে খালেদা জিয়ার মু*ক্তির বিষয়টি অনুকূলে রয়েছে বলে মনে করছেন তারা।

খালেদা জিয়ার মু*ক্তির দাবিতে দলের বিভাগীয় সমাবেশ কর্মসূচি স*রকারের ওপর কতটা চা*প তৈরি করবে- এমন প্রশ্নে বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক মো. আব্দুল আউয়াল খান বলেন, এ কর্মসূচির মাধ্যমে জনমত তৈরি হবে, দেশের মানুষ খালেদা জিয়ার মু*ক্তির দাবিতে সো*চ্চার হবে।

স*রকার বাধা না দিলে তিনি শিগগিরই মু*ক্তি পাবেন। ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, আ*ন্দোলন শুরু হয়েছে। নেত্রী ও গণতন্ত্রকে মুক্ত করে মানুষের অ*ধিকার ফিরিয়ে দিয়ে আমরা ঘরে ফিরব।

নাম প্রকাশে অনিচ্ছুক সুপ্রিম কোর্টের এক আ*ইনজীবী ও বিএনপির ভাইস চেয়ারম্যান বলেন, ঈদের আগেই খালেদা জিয়া মু*ক্তি পাবেন। তার বি*রুদ্ধে ৩৬টি মা*মলা রয়েছে। এর মধ্যে ৩৪টিতে জা*মিন পেয়েছেন। আর দুটি মা*মলায় জা*মিন হলে তিনি মু*ক্তি পাবেন।

‘বর্তমানে মা*মলার বেঞ্চ পরিবর্তন করায় তার মু*ক্তি বিলম্বিত হচ্ছে। জিয়া অরফানেজ ট্রাস্ট মা*মলায় খালেদা জিয়ার জা*মিনের জন্য হাইকোর্টের একটি বেঞ্চে আবেদন করা হয়েছে। বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক ছুটিতে থাকায় এ বিলম্ব।’

খালেদা জিয়ার মু*ক্তির ব্যাপারে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘খালেদা জিয়াকে অ*ন্যায়ভাবে কা*রাব*ন্দি রাখা হয়েছে। এটা আমরা সবার কাছে তুলে ধরেছি। তার অ*সুস্থতা নিয়ে ইতোমধ্যে অনেকে উদ্বেগ প্রকাশ করেছেন। স*রকারের বা*ধা না থাকলে তিনি দ্রুত মু*ক্তি পাবেন।’

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ প্রসঙ্গে বলেন, ‘এ মুহূর্তে খালেদা জিয়ার মু*ক্তিই আমাদের প্রধান লক্ষ্য। সে লক্ষ্যে আ*ইনগত লড়াই এবং রাজপথের আ*ন্দোলনসহ যা কিছু করা প্রয়োজন, সবই করব।’

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

Loading...

আপনার মতামত লিখুন :

Loading Facebook Comments ...