Bangla News

মহাকাশে মিল্কিওয়ের চেয়েও বড় ও রহস্যময় কাঠামো আবিষ্কৃত হয়েছে!

জ্যোতির্বিজ্ঞানীরা মহাকাশে কিছু অস্বাভাবিক কাঠামো খুঁজে পেয়েছেন যেগুলিকে তারা রেডিও সার্কেল (ORCs) হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই কাঠামোগুলি এত বড় যে, তাদের ব্যাস এক মিলিয়ন আলোকবর্ষ হতে পারে, এবং বিজ্ঞানীরা এখনও পর্যন্ত তাদের মধ্যে পাঁচটি খুঁজে পেয়েছেন, পরবর্তী সময়ে আরও ছয়টি খুঁজে পাওয়ার সম্ভাবনা রয়েছে। ORC হচ্ছে বিজ্ঞানীদের কাছে একটি রহস্য, এবং তারা জানে না যে সেগুলি কীভাবে তৈরি হয়েছিল বা কী কারণে সেগুলি তৈরি হয়েছিল৷

ORC1 (ORC J2103-6200) কে বলা হয় প্রথম রেডিও সার্কেল। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার MeerKAT রেডিও টেলিস্কোপ ব্যবহার করে এসব রেডিও সার্কেল আবিষ্কৃত হয়েছে। মেক্সিকোর ন্যাশনাল অটোনোমাস ইউনিভার্সিটির রেডিও জ্যোতির্বিজ্ঞানী এলিস প্যাসেটো বলেছেন যে, এই আবিষ্কার জ্যোতির্বিজ্ঞানীদের মধ্যে নতুন বৈজ্ঞানিক গবেষণা শুরু করতে অণুপ্রাণিত করবে।

অস্ট্রেলিয়ান কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনের রেডিও জ্যোতির্বিজ্ঞানী বারবেল কোরিবালস্কির মতে, ORC1 দেখতে অনেকটা ডিম বা সাবানের বুদবুদের মতো। বাইরের বৃত্তের ব্যাস এক মিলিয়ন আলোকবর্ষেরও বেশি, যা আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সির আকারের দশগুণ।

ওআরসি একটি নতুন আবিষ্কার, এবং জ্যোতির্বিজ্ঞানীরা অস্ট্রেলিয়ান রেডিও টেলিস্কোপ ব্যবহার করে তিন বছর আগে তাদের প্রথম শনাক্ত করেছিলেন। প্রথমে, বিজ্ঞানীরা ভেবেছিলেন যে, তারা তাদের যন্ত্রগুলির সাথে সমস্যা ছিল, কিন্তু তারা শীঘ্রই বুঝতে পেরেছিল যে এই কাঠামোগুলি বাস্তব। ORC শুধুমাত্র রেডিও স্পেকট্রামে দৃশ্যমান থাকবে। এটির পাঁচটির মধ্যে তিনটির একটি কোর রয়েছে যার সাথে দৃশ্যমান গ্যালাক্সির সর্ম্পক রয়েছে।

ORC-এর জন্য তিনটি সম্ভাব্য ব্যাখ্যা রয়েছে। প্রথমটি হল যে, তারা একটি গ্যালাক্সির কেন্দ্রে অবিশ্বাস্যভাবে বিশাল বিস্ফোরণের ফলে অবশিষ্টাংশ দেথতে পাচ্ছে। বিজ্ঞানীরা জানে না যে, এই ধরনের বিস্ফোরণের কারণ কী হতে পারে, তবে এটি দুটি সুপারম্যাসিভ ব্ল্যাক হোলের একত্রীকরণের ঘটনা ঘটতে পারে।

দ্বিতীয় ব্যাখ্যা হল ORC হল লক্ষ লক্ষ তারার সৃষ্টি থেকে শকওয়েভ। তৃতীয় ব্যাখ্যা হল যে, তারা জেট যা গ্যালাক্সিতে খুব শক্তিশালী কণাগুলিকে শ্যুট আউট করে। ওআরসি হল দুর্বল রিং যা একটি গ্যালাক্সিকে ঘিরে রয়েছে ও যার কেন্দ্রে একটি খুব সক্রিয় ব্ল্যাক হোল রয়েছে, কিন্তু বিজ্ঞানীরা জানে না কেন তারা এত বিরল।

ORC1 কে পর্যবেক্ষণ করার পর এটিকে আকর্ষণীয় মনে করেছে বিজ্ঞানীরা। তারা বিশ্বাস করেন যে, এই কাঠামোগুলি প্রায় এক বিলিয়ন বছর আগে তৈরি হয়েছিল। আমরা এখনও আমাদের মহাবিশ্ব সম্পর্কে নতুন কিছু আবিষ্কার করছি ও  আমাদের এখনও অনেক কিছু জানা বাকি।

 

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button