Bangla News

এবার কৃত্তিম বুদ্ধিমত্তার সংবাদ উপস্থাপক আনল কুয়েত

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: ২০১৮ সালে পঞ্চম বিশ্ব ইন্টারনেট সম্মেলন উপলক্ষে কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদ উপস্থাপককে বিশ্বের সামনে তুলে ধরা হয়। সংবাদ উপস্থাপনার জায়গাটিকে ধীরে ধীরে দখল করে নিচ্ছে কৃত্তিম বুদ্ধিমত্তা বা এআই। ইতিমধ্যে চীন এবং ভারতে এই ভিত্তিক সংবাদ উপস্থাপককে উপস্থাপনার কাজে দেখা গেছে।

এরই ধারাবাহিকতায় এবার কৃত্রিম বুদ্ধিমত্তার উপস্থাপক আনল কুয়েত। গত রবিবার (৯ এপ্রিল) কুয়েত নিউজের টুইটার পেইজে সংবাদ পাঠের জন্য হাজির হয় ‘ফেদা’ নামের ওই উপস্থাপক। এখন থেকে সংবাদমাধ্যমটিতে নিয়মিত অনলাইন বুলেটিন পাঠ করবে সে, এমনটাই পরিকল্পনা।

ছবি-সংগৃহীত

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, আরবী ভাষায় কথা বলা ফেদাকে বলতে শোনা যায়, ‘আমি ফেদা, কুয়েত নিউজে কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় কাজ করা প্রথম সংবাদ উপস্থাপক। আপনাদের কী ধরনের খবর পছন্দ? আসুন, আপনাদের মতামতগুলো শুনি।’

কুয়েত নিউজের প্রকাশনা ও ওয়েবসাইট বিষয়ক উপ-প্রধান সম্পাদক আবদুল্লাহ বোফতাইন জানান, নতুন কনটেন্ট উপহার দিতে কৃত্রিম বুদ্ধিমত্তার সম্ভাবনা পরীক্ষা করাই এই পদক্ষেপের উদ্দ্যেশ্য।’

বিশ্বে প্রথম দেশ হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদ উপস্থাপক সবার নজরে আনে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া। কৃত্তিম বুদ্ধিমত্তার ঔ সংবাদ উপস্থাপককে যৌথভাবে তৈরি করে চীনা সার্চ ইঞ্জিন কোম্পানি সোগোউ ডটকম ও সিনহুয়া।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button