গুহা থেকে ৫০০ দিন পর বের হলেন

আন্তর্জাতিক ডেস্ক : ৫০০ দিন পর গুহা থেকে বের হয়ে সূর্যের আলো দেখলেন এক স্প্যানিশ ক্রীড়াবিদ। শুক্রবার গ্রানাডার বাইরে একটি গুহার ৭০ ফুট গভীর থেকে থেকে বের হয়ে আসেন ৫০ বছর বয়সী পর্বতারোহী বিট্রিজ ফ্ল্যামিনি।

গাঢ় চশমা পরা ফ্ল্যামিনি বের হয়ে আসার সময় হাসতে হাসতে সাংবাদিকদের বলেছিলেন যে সময় বয়ে গেছে এবং তিনি বেরিয়ে আসতে চাননি।

তিনি বলেন, ‘ওরা যখন আমাকে নিতে এসেছিল, আমি তখন ঘুমিয়ে ছিলাম। আমি ভেবেছিলাম কিছু একটা হয়েছে। আমি বললাম, এর মধ্যেই হয়ে গেছে? নিশ্চয়ই না। আমি আমার বই শেষ করিনি।’

ফ্লামিনির সহায়তাকারী দল জানিয়েছে, ফ্ল্যামিনি গুহায় দীর্ঘতম সময় অতিবাহিত করার বিশ্ব রেকর্ড করেছেন। তিনি মানব মন এবং সার্কাডিয়ান ছন্দ বিষয়ে বিজ্ঞানীদের গবেষণায় অংশ নিয়েছেন।

রয়টার্স জানিয়েছে, ফ্ল্যামিনি যখন গুহায় গিয়েছিলেন তখন তার বয়স ছিল ৪৮ বছর। মাটির নিচে একা দুটি জন্মদিন উদযাপন করেছেন।

২০২১ সালের ২০ নভেম্বর ফ্ল্যামিনি তার চ্যালেঞ্জ শুরু করেন। মাঝে আট দিনের জন্য তিনি গুহা থেকে বের হয়ে এসেছিলেন। তবে তিনি ওই সময় একটি তাবুতে আইসোলেশনে ছিলেন। কারণ গুহার ভেতরে বসানো একটি রাউটার মেরামতের জন্য তাকে অপেক্ষা করতে হয়েছে। ওই রাউটারটির মাধ্যমে তার দলকে অডিও এবং ভিডিও বার্তা পাঠাতেন ফ্ল্যামিনি।

শুক্রবার গুহা থেকে বের হয়ে আসার পর ফ্ল্যামিনির কাছে জানতে চাওয়া হয়েছিল, তিনি আতঙ্কিত বোধ করেছিলেন কিনা কিংবা গুহা থেকে বের হয়ে আসতে চেয়েছিলেন কিনা।

জবাবে এই ক্রীড়াবিদ বলেন, ‘মোটেও না। আসলে আমি বের হয়েই আসতে চাইনি।

Exit mobile version