প্রচ্ছদ স্বাস্থ্য

গর’ম পানি পা’ন করার ৮ উ’পকা’রিতা

28
গর’ম পানি পা’ন করার ৮ উ’পকা’রিতা
পড়া যাবে: 2 মিনিটে

মানুষের দে’হের প্রায় ৬০ শতাংশই পানি। এছাড়াও দে’হের অভ্যন্তরীণ তাপমাত্রা নিয়ন্ত্রণ করা, দে’হের দূষিত পদার্থ দূর করা, খাদ্য পরিপাক, অস্থিসন্ধি পিচ্ছিল রাখা ও দে’হের গু’রুত্বপূর্ণ অ’ঙ্গপ্রত্য’ঙ্গ সচল রাখতে পানির ভূমিকা অ’ত্যাব’শ্যক। এ নিয়ে কোনো স’ন্দে’হ নেই যে পানি সুস্থ জীবনের জন্য একটি আবশ্যক উপাদান।

আর সকাল সকাল খালি পেটে পানি পান করা যে শরীরের জন্য কতটা উপকারী তা আম’রা সকলেই জানি। সাধারণত আম’রা নর্মাল পানি বা ঠাণ্ডা পানি পান করে থাকি। তবে, গরম পানি পান করা যে আমা’দের শরীরের জন্য কতটা উপকারি, তা হয়তো আম’রা অনেকেই জানি না।

ঠাণ্ডা পানির পরিবর্তে গরম পানি পান করলে আপনি পেতে পারেন অবিশ্বা’স্য ফল। গরম পানি হ’জম ক্ষমতা ও র’ক্ত চলাচলকে উন্নত করতে, ওজন হ্রাস করতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে উন্নত করতে সহায়তা করে।

তবে জেনে নেওয়া যাক, গরম জল খাওয়ার উপকারিতা গু’’লি কী’ কী’:

১. সকাল মানেই সবার আগে আমা’দের যে কথাটা মনে পড়ে, তা হলো পেট সম্পূর্ণ রূপে পরিষ্কার করা। যারা কোষ্ঠকাঠিন্য, পেট ব্যথা, গ্যাস ও অম্বলের সমস্যায় ভোগেন তাদের জন্য গরম পানি রামবানের কাজ করে। খালি পেটে গরম পানি পান করার অভ্যাস আপনার শরীরের এই ধরনের অভ্যাসকে পুরোপুরি শেষ করে দিতে পারে।

আরও পড়ুন:  পেট থেকে গ্যা’স দূর করার ঘ’রো’য়া টি’পস, গাদা গাদা গ্যা’সের ও’ষুধ ছা’ড়ুন।

২. আপনি যদি পেট খা’রাপের রোগী হন, তার মানে বুঝতে হবে আপনার হ’জম স’ম্পর্কিত সমস্যা আছে। এই রকম সমস্যা থাকলে প্রতিদিন খালি পেটে এক গ্লাস করে গরম পানি পান করলে আপনি এই সমস্যার হাত থেকে অনেকটাই মুক্তি পেতে পারেন। এতে করে হ’জম শক্তি বৃ’দ্ধি পায়। আপনি সহ’জেই খাবার হ’জম করতে সক্ষম হবেন।

৩. শরীরের বি’ষাক্তে পদার্থ নির্গত করার ক্ষেত্রেও গরম পানি রামবানের কাজ করে। সারা শরীরের ছড়িয়ে থাকা বি’ষাক্ত পদার্থে নির্গত করতে পারবেন গরম পানির সহায়তায়।

৪. এটি র’ক্ত চলাচল নিয়ন্ত্রণ করে। ৫. সকাল বেলা গরম পানি খেলে আপনার শরীরে জমে থাকা অ’তিরিক্ত ফ্যাটের হাত থেকে মুক্তি পেতে পারেন। খুব দ্রুত ঝরাতে পারবেন আপনার শরীরের বাড়তি ওজন।

আরও পড়ুন:  দিনে সাড়ে ৭ ঘণ্টা বসে কাজ করলে মৃ**ত্যু*ঝুঁ*কি বাড়ে : গবেষণা

৬. ঋতুস্রাবের দিন গু’’লিতেও পেতে ব্যথার হাত থেকে রেহাই পাওয়ার জন্য গরম পানি খুবই উপকারী। এই সময়ে পেটে যে ক্র্যাম্স জমে তা গরম পানির সাহায্যে অনেকটাই কম হয়ে যায়।

৭. মা’থা ব্যথার সমস্যা থাকলেও গরম পানি পান আপনাকে সেই ক’ষ্টের থেকে অনেকটাই মুক্তি দিতে পারে। গরম পানি মাংসপেশিতে জমে থাকা বেদনাও দূর করতে সাহায্য করে।

৮. গলার সমস্যা থেকেও মুক্তি দেয় এই গরম পানি। আপনার গলা শুকিয়ে আসলে পান করুন সামান্য গরম পানি। স’ঙ্গে স’ঙ্গে মুক্তি পাবেন।

আর্টিকেলটি শেয়ার করুণ

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares