প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

১০ টাকায় ৬০ কিলোমিটার!

7
১০ টাকায় ৬০ কিলোমিটার!
পড়া যাবে: < 1 minute

মাত্র ১০ টাকা খরচ করে ৬০ কিলোমিটার পথ পাড়ি দেয়া যাবে এমন একটি ই-বাইক এনেছে ভারতীয় প্রতিষ্ঠান ডিটেল। ডিটেল ইজি নামের এই স্কুটারটিতে চার্জ দিতে ১০ টাকার বিদ্যু’ খরচ হবে। একবার চার্জ দিলে চলবে টানা ৬০ কিলোমিটার। ঘন্টয় ই-বাইকটি ২৫ কিলোমিটার গতিতে ছুটতে পারবে। ভারতের বাজারে ইলেকট্রিক স্কুটারটির দাম মাত্র ১৯ হাজার ৯৯৯ রুপি।

স্কুটারটির উ’পাদনকারী প্রতিষ্ঠান দাবি করছে এটি বিশ্বের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের টু হুইলার। স্কুটারটি বিশেষত টিনএজার এবং যারা স্বল্প দূরত্ব অতিক্রম করার জন্য বিকল্প ও সাশ্রয়ী যানবাহন খুঁজছেন তাদের কথা মাথায় রেখেই বাজারে আনা হয়েছে।

এই ইলেকট্রিক স্কুটারে ৪৮ ভোল্ট ১২ এএইচ আইরন ফসফেট ব্যাটারি ব্যবহার করা হয়েছে৷ মনে করা হচ্ছে, এটি বহুল ব্যবহৃত লি-আইন ব্যাটারির তুলনায় কোয়ালিটির দিক থেকে আরো উচ্চমানের হবে। এছাড়া মোপেডটির ২৫০ ওয়াটের ইলেকট্রিক মোটর ২৫ কিমি/ঘন্টা টপ স্পিড দিতে সক্ষম। স্কুটারটির গতি যেহেতু এত কম তাই এটি কেনার পর ভিকেলস রেজিস্ট্রেশন বা চালানোর সময় ড্রাইভিং লাইসেন্স, কোনোটারই প্রয়োজন পড়বে না। বাইকটির লো স্পেসিফিকেশানের জন্য রক্ষনাবেক্ষণের খরচও খুব কম।

আরও পড়ুন:  চাঁদে চালু হচ্ছে ৪জি নেটওয়ার্ক

ডিটেল জানিয়েছে, সিঙ্গেল চার্জে স্কুটারটি প্রায় ৬০ কিমি পর্যন্ত দূরত্ব অতিক্রম করতে পারবে এবং রেগুলার পাওয়ার সকেটের মাধ্যমে এটি পুনরায় সম্পূর্ণ চার্জ হতে সর্বোচ্চ ৭-৮ ঘন্টা সময় নেবে। দিনে চার্জের জন্য খরচ হবে ১০ টাকা মাত্র। স্কুটারটিতে সামনে ব্যাকরেস্ট সহ ড্রাইভিং সিট ছাড়াও পেছনে একজনকে বসানোর সুবিধার্থে আর একটি সিট দেওয়া হয়েছে।

স্কুটারটিতে সাইকেলের মতো প্যাডেলও আছে। যাতে রাস্তার মাঝখানে চার্জ ফুরিয়ে গেলেও প্যাডেল করে গন্তব্যস্থলে পৌছানো যাবে। স্কুটারটির ফুটবোর্ডের নিচে ব্যাটারি জুড়ে দেয়া হয়েছে। এছাড়া দুই চাকায় ড্রামব্রেক ও স্কুটারের সামনে জিনিসপত্র নেওয়ার জন্য লাগেজ বাস্কেট দেওয়া হয়েছে।

আরও পড়ুন:  সবচেয়ে দামি মার্কিন চিপ নির্মাতা এখন এনভিডিয়া!

ডিটেল এর ওয়েবসাইট থেকে পার্ল হোয়াইট, জেট ব্ল্যাক ও মেটালিক রেড এই তিনটি কালার ভ্যারিয়েন্টে কিনতে পারবেন।

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।