প্রচ্ছদ বাংলাদেশ জেলা

জুলাই থেকে করোনার প্রভাব কাটিয়ে উঠছে মোংলা বন্দর

7
জুলাই থেকে করোনার প্রভাব কাটিয়ে উঠছে মোংলা বন্দর
পড়া যাবে: 2 মিনিটে

স্টাফ রিপোর্টার

জুলাই মাস থেকে করোনার প্রভাব কাটিয়ে উঠছে মংলা বন্দর। মংলা বন্দরের হারবারের তথ্য এমনটাই বলছে। করোনার এই সময়ে মংলা বন্দরে জাহাজের আগমন কমছে ফেব্রুয়ারী থেকে জুন মাস পর্যন্ত। জুলাইতে গত বছরের তুলনায় জাহাজ আসছে বেশি। তারপরও গত অর্থ বছরে রাজস্ব কমলেও বেড়েছে মুনাফা বন্দরের। আর চলতি অর্থ বছরে রাজস্বএর লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে গত অর্থ বছরের চেয়ে বেশি ৩৩৯ কোটি টাকা। আর মুনাফার লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে ৯০ কোটি টাকা। বন্দর কর্তৃপক্ষ আশা করছে লক্ষমাত্রার চেয়ে বেশি মুনাফা ও রাজস্ব আদায় সম্ভব এই অর্থ বছরে।

করোনার এই সময়ে গত বছরের তুলনায় ফেব্রুয়ারী মাস থেকে জুন মাস পর্যন্ত বন্দরে জাহাজ কম এসেছে ৪৮টি। তবে জুলাই মাসে জাহাজ এসেছে ৬৪টি। যেখানে ২০১৯ সালের জুলাই মাসে যেখানে জাহাজ এসেছিল ৫৩টি।

মংলা বন্দরের হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখর উদ্দীন এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ফেব্রুয়ারী থেকে জুন পর্যন্ত করোনার প্রভাবে বন্দরে জাহাজ আসা কমে যায়। ফেব্রুয়ারী মাসে সবথেকে কম জাহাজ আসছে গত বছরের তুলনায়। তবে জুলাই মাস থেকে পরিস্থিতির উন্নতি হচ্ছে। ২০১৯ সালের জুলাই মাসের তুলনায় ২০১০ সালের জুলাই মাসে বন্দরে জাহাজ বেশি এসেছে ১১টি।

আরও পড়ুন:  খুলনায় ব্যবসায়ীর ২ লাখ টাকা ছিনতাই

ফেব্রুয়ারী থেকে জুলাই পর্যন্ত বন্দরের জাহাজের সংখ্যা

মাসের নাম   ২০১৯  ২০২০

ফেব্রুয়ারী     ১০০  ৭০

মার্চ   ৮৮   ৭৯

এপ্রিল  ৭৩   ৭১

জুন   ৫৪   ৫২

জুলাই  ৫৩   ৬৪

২০১৯-২০ অর্থবছরের শেষ ছয় মাস বন্দরে আসা জাহাজের সংখ্যা কমলেও মুনাফা হয়েছে লক্ষ্যমাত্রার ২৩ কোটি টাকা বেশি। মুনাফার লক্ষ্য মাত্রা ছিল ৯২ কোটি টাকা। আর অর্জন হয়েছে ১শ ১৫ কোটি টাকা। তবে লক্ষ্যমাত্রার চেয়ে কমেছে রাজস্ব আয়। ২০১৯-২০ অর্থ বছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৩৩৬ কোটি টাকা ও অর্জন হয়েছে ৩২৫ কোটি টাকা।

মংলা বন্দরের প্রধান অর্থ কর্মকর্তা ছিদ্দিকুর রহমান জানান, গত অর্থ বছরে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি মুনাফা অর্জন করলেও লক্ষমাত্রা অনুযায়ী রাজস্ব আয় হয়নি। তবে আশা করা যাচ্ছে চলতি অর্থ বছরে মুনাফা ও রাজস্ব এর লক্ষমাত্রার চেয়ে বেশি অর্জন হবে।

আরও পড়ুন:  গোপালগঞ্জে স্কুলছাত্রী ধর্ষণ, ভিডিও ধারণের অভিযোগ

২০১৯-২০ অর্থ বছরে মুনাফার লক্ষমাত্রা ও অর্জন

লক্ষ্যমাত্রা     অর্জন

৯২ কোটি টাকা ১শ ১৫ কোটি টাকা

২০১৯-২০ অর্থ বছরে রাজস্ব আয়ের লক্ষমাত্রা ও অর্জন

লক্ষ্যমাত্রা     অর্জন

৩৩৬ কোটি টাকা    ৩২৫ কোটি টাকা

চলতি ২০২০-২১ অর্থ বছরে মংলা বন্দরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৩৯ কোটি টাকা ও মুনাফার লক্ষ্য মাত্রা ৯০ কোটি টাকা।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares