প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

২০২১ সালে ইন্টারনেট এক্সপ্লোরারের সাপোর্ট বন্ধ করবে মাইক্রোসফট

9
২০২১ সালে ইন্টারনেট এক্সপ্লোরারের সাপোর্ট বন্ধ করবে মাইক্রোসফট
পড়া যাবে: < 1 minute

প্রায় দুই দশকেরও বেশি সময় ধরে পরিষেবা দিয়ে চলেছে ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার। বছর ৬-৭ আগে ইন্টারনেট এক্সপ্লোরারের শেষ ভার্সনটি (IE-11) রিলিজ করা হয়, এরপর থেকে তেমন কোনো আপডেট পায়নি ব্রাউজারটি। এদিকে গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স-এর মত ব্রাউজার আসার পর কার্যত ধুঁকছে ইন্টারনেট এক্সপ্লোরার; কারণ, ওয়েব টেকনোলজি যত আপটেড হচ্ছে ততোই বাকি ব্রাউজারগুলি ইউজারদের পছন্দের কারণ হয়ে উঠছে।

এই পরিস্থিতিতে ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারের পুরনো সাথী মাইক্রোসফ্ট, তার হাত ছাড়তে চলেছে। সম্প্রতি মাইক্রোসফ্ট জানিয়েছে, আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ১৭ই আগস্ট, সংস্থাটি তার ৩৬৫ (মাইক্রোসফ্ট ৩৬৫) অ্যাপে ইন্টারনেট এক্সপ্লোরার ১১-এর সাপোর্ট বন্ধ করে দেবে। তবে শুধু ইন্টারনেট এক্সপ্লোরার নয়, আগামী বছরের ৯ই মার্চ মাইক্রোসফ্ট বিদায় জানাবে তার Edge ব্রাউজারকেও।

আরও পড়ুন:  মঙ্গল গ্রহে জমি কিনে দলিল পেলেন বাঙালি তরুণ!

মাইক্রোসফ্ট সাপোর্ট বন্ধ করে দিলে হয় ইন্টারনেট এক্সপ্লোরার কাজ করা বন্ধ করবে অথবা মাইক্রোসফ্ট ৩৬৫ অ্যাপ ব্যবহার করার সময় ইউজাররা ডাউনগ্রেড অভিজ্ঞতার মুখোমুখি হবে। অর্থাৎ ১৭ই আগস্ট, ২০২১-এর পরে ইন্টারনেট এক্সপ্লোরারে মাইক্রোসফ্ট ৩৬৫ ইউজাররা বেশ কিছু ফিচার অ্যাক্সেস করতে পারবেন না, একথা নিশ্চিতভাবে বলা যায়।

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।