প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ

বরিশালের কৃষি গবেষণা কেন্দ্রে ভাসমান কৃষির ওপর মাঠ দিবস অনুষ্ঠিত

17
ভাসমানকৃষির ওপর মাঠদিবস
পড়া যাবে: < 1 minute

  ভাসমানকৃষির ওপর মাঠদিবস

নাহিদ বিন রফিক (বরিশাল):

ভাসমানকৃষির ওপর মাঠদিবস ঃ বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে আজ ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তির ওপর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়। ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্প আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি)পরিচালক (গবেষণা) ড. মো. মিয়ারুদ্দিন|

কৃষকদের উদ্দেশ্যে তিনি বলেন, কৃষি গবেষণা কেন্দ্রের ভাসমান কৃষিতে ব্যবহৃত যেসব প্রযুক্তি সরেজমিনে দেখলেন; এগুলো নিজেরা গ্রহণ করবেন। সে সাথে আপনাদের এলাকার চাষিদের দ্বারে ছড়িয়ে দিবেন। তাহলেই দেশের পুষ্টি ও নিরাপদ সবজি উৎপাদনে রাখতে পাবেন অনন্য ভূমিকা। এতে নিজেরা লাভবান হবেন। দেশও হবে সমৃদ্ধ। তিনি ভাসমান বেডে মসলাজাতীয় ফসল হিসেবে আদা, হলুদ ও মরিচ চাষের আহবান জানান।

আরও পড়ুন:  জগন্নাথ বিশ্ববিদ্যালয়স্থ ছাত্রকল্যাণ পরিষদের উদ্যোগে শেরপুরে বৃক্ষ রোপণ

আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের (আরএআরএস ) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে গেস্ট অফ অনার হিসেবে ছিলেন প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার| বারির বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহবুবুর রহমানের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, পিএসও ড. মো. আলিমুর রহমান, বৈজ্ঞানিক কর্মকর্তা অঞ্জন কুমার দাস প্রমুখ। মাঠ দিবসে পিরোজপুরের নাজিরপুর, বরিশালের উজিরপুর এবং আগৈলঝড়ার ৮০ জন কৃষক উপস্থিত ছিলেন।  

প্রিয় পাঠক, কৃষি বিষয়ক যে কোন বিষয় নিয়ে আপনিও লিখতে পারেন। আপনার আশে পাশে ঘটে যাওয়া সফল চাষীর কথা,কৃষির নানা সম্ভাবনার কথা,ফিচার,কেস স্টাডি, সমস্যার কথা লিখে পাঠান। লিখতে পারেন আপনার প্রতিষ্ঠানের পণ্য পরিচিতি নিয়েও। পোষ্টের সাথে মিল রেখে ছবি দিন।

আরও পড়ুন:  করোনার কারণে সম্ভাব্য খাদ্য সংকট মোকাবিলায় সরকার সর্বাত্বক কর্মসূচি গ্রহণ করেছে: কৃষিমন্ত্রী

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।