প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

বাংলাদেশ-ভারতের মধ্যে ‘বাণিজ্য সম্পর্ক’ জোরদারে মনোযোগ শ্রিংলার

11
বাংলাদেশ-ভারতের মধ্যে ‘বাণিজ্য সম্পর্ক’ জোরদারে মনোযোগ শ্রিংলার
পড়া যাবে: < 1 minute

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘বিশেষ বার্তা’ নিয়ে ঢাকায় ঝটিকা সফরে আসা দেশটির পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা বাংলাদেশ ও ভারতের মধ্যকার বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদারের ওপর গুরুত্বারোপ করেছেন। 

বুধবার (১৯ আগস্ট) সকালে বাংলাদেশের অন্যতম বৃহত্তম শিল্প গ্রুপ বসুন্ধরার চেয়ারম্যান আহমেদ আকবর সোবহারের সঙ্গে সাক্ষাৎ ও মতবিনিময় কালে দুদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দৃঢ় করতে আরও বেশি করে পারস্পরিক ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের পক্ষে মত দেন শ্রিংলা।

এসময় ভারতের পররাষ্ট্র সচিব বলেন, ‘বাংলাদেশের উন্নয়নে ভারত পরীক্ষিত বন্ধু। দুই দেশের ব্যবসায়ীদের মাঝে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির মধ্য দিয়ে এ সম্পর্ক আগামীতে আরও সুদৃঢ় হবে।’

আরও পড়ুন:  প্রাথমিকে ৩৩ হাজার শিক্ষক নিয়োগ, আবেদন যোগ্যতা স্নাতক

সাক্ষাৎকালে বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফিয়াত সোবহান, সাফওয়ান সোবহান ও বাংলাদেশ প্রতিদিন এর সম্পাদক নঈম নিজাম উপস্থিত ছিলেন। 

এর আগে বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাসের এই প্রাদুর্ভাবের সময় হঠাৎ করেই গতকাল মঙ্গলবার সংক্ষিপ্ত সফরে ঢাকায় পা রাখেন শ্রিংলা। ভারতের পররাষ্ট্র সচিবের দায়িত্ব গ্রহণের পর শ্রিংলার এটি দ্বিতীয়বার ঢাকা সফর। 

শ্রিংলার এই ঢাকা সফরের খবর গুরুত্বসহকারে প্রকাশ করে ভারতীয় সংবাদমাধ্যমগুলো। তার এই সফরের পেছনে দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নে ‘মোদীর বিশেষ বার্তা’র বিষয়টি সামনে আসে।

এদিকে গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৭টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ঘণ্টাব্যাপী সৌজন্য সাক্ষাত করেন শ্রিংলা। 

রাতেই সাংবাদিকদের বৈঠকে আলোচনার বিভিন্ন দিক জানান ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাশ। 

আরও পড়ুন:  অবস্থান শনাক্ত, যে কোন সময় সাহেদ গ্রেফতার

রীভা বলেন, ‘ভারত ও বাংলাদেশের পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রে দিল্লির ‘বিশেষ বার্তা’ নিয়ে ঢাকায় এসেছেন বিদেশ সচিব শ্রিংলা।’

সাংবাদিকদের তিনি আরও বরেন, ‘বাংলাদেশের সঙ্গে ভারতের রয়েছে বিশেষ ও নিবিড় সম্পর্ক। এ কারণে করোনা মহামারির মধ্যে আন-অফিসিয়াল ধরনের সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে এসেছেন বিদেশ সচিব।’

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 17
    Shares