প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনের ১০ মাসেই ৬৮ কোটির সড়কে বড় বড় গর্ত

18
পড়া যাবে: 5 মিনিটে

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর ফতেহপুরে রেলওয়ে ওভারপাসের বিভিন্ন অংশে ছোট-বড় গর্তের সৃষ্টি হয়েছে। গত কয়েক দিনের বৃষ্টিতে সৃষ্টি হওয়া এসব গর্তের কারণে পরিবহনে চলাচলে বাড়ছে ঝুঁকি। দ্রুত ওভারপাসটি সংস্কার না হলে ফেনীর এ অংশে ঈদুল আজহায় বাড়তি পরিবহনের চাপে পুনরায় তীব্র যানজটের সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছেন পরিবহন চালকরা।

সড়ক ও জনপথ বিভাগ জানায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দুই লেন থেকে চার লেনে উন্নীত হওয়ার পর গাড়ির পরিমাণ ও গতি বাড়ায় ফেনীর ফতেহপুর রেলওয়ে ওভারপাসে সবসময় যানজট লেগে থাকতো।

একপর্যায়ে ৬৮ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে ৮৬ দশমিক ৭৯ মিটার দৈর্ঘ্য ও প্রায় ২১ দশমিক ৬ মিটার প্রস্থের রেলওয়ে ওভারপাসটির নির্মাণকাজ বাস্তবায়ন করে বাংলাদেশ সেনাবাহিনীর ২০ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন। ২০১২ সালে শুরু হওয়া এ কাজ শেষ হয় ২০১৮ সালের ১৫ মে। পরবর্তীতে ১৪ আগস্ট গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সরেজমিনে দেখা যায়, গত কয়েক দিনের বৃষ্টিতে ওভারপাসের সড়কে খানাখন্দের সৃষ্টি হয়েছে। বিশেষ করে ঢাকামুখী লেনে বড়-বড় গর্তের সৃষ্টি হয়েছে। এতে কমেছে পরিবহনের গতি। কখনো কখনো ওভারপাস পার হতে গর্তের কারণে থামাতে হচ্ছে গাড়ি।

বুধবার ঢাকামুখী একটি কাভার্ডভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে আটকে যায়। পরিবহনগুলোর চাকা গর্তে পড়ে ওভারপাসের রেলিং ভেঙে নিচে পড়ার আশঙ্কা করছে স্থানীয় ও পরিবহন মালিক শ্রমিক সংগঠনের সদস্যরা। এতে করে বড় দু*র্ঘটনার সৃষ্টি হতে পারে বলে ধারণা করছেন তারা।

মহাসড়কে চলাচলরত কাভার্ডভ্যান চালক আবুল হোসেন বলেন, গত কয়েক দিনের বৃষ্টির কারণে মহাসড়কের ফেনী অংশে অনেক জায়গায় সড়কের কার্পেটিং উঠে গিয়ে ছোট-বড় গর্তের সৃষ্টি হয়েছে। বেশি ক্ষতি হয়েছে রেলওয়ে ওভারপাসের ওপরের সড়কে।

আমি গত বুধবার চট্টগ্রাম থেকে মাল নিয়ে ফেনী রেলওয়ে ওভারপাসের ওপর দিয়ে যাওয়ার সময় বড় গর্তের মধ্যে গাড়ির চাকা আটকে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে একপাশে চলে যায়। তখন পেছনে কোনো গাড়ি না থাকায় ভাগ্যক্রমে বেঁচে যাই। বড় বিপদ থেকে আল্লাহ আমাকে রক্ষা করেছেন।

আলমগীর হোসেন নামের এক ট্রাকচালক বলেন, গত কয়েক দিনের বৃষ্টিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর ফাজিলপুর, লেমুয়া, লালপোল, মহিপাল, মোহাম্মদ আলীসহ অনেক স্থানে রাস্তার কার্পেটিং উঠে গেছে। সৃষ্টি হয়েছে ছোট-বড় গর্তের। কিন্তুু ফেনীর ফতেহপুর রেলক্রসিংয়ের সড়কে বড় বড় গর্তের কারণে পরিবহনের গতি কমে গেছে। ঈদের আগেই এটি মেরামত করা না হলে যানজট দীর্ঘ হবে।

ফেনী জেলা ট্রাক, মিনি ট্রাক, কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. আলী বলেন, দেশের লাইফলাইন হিসেবে খ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যেকোনো সমস্যা দ্রুত সমাধান করা উচিত। ফতেহপুর রেল ওভারপাসসহ সড়কের সমস্যা চিহ্নিত করে দ্রুত সংস্কার করা প্রয়োজন। অন্যথায় এ অংশে পুনরায় যানজটের সৃষ্টি হবে।

এ বিষয়ে ফেনী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. গাউছুল হাছান মারুফ বলেন, রেলওয়ে ওভারপাসের সড়ক ও অ্যাপ্রোচ সড়ক সেনাবাহিনীর তত্ত্বাবধানে রয়েছে। এ বিষয়ে প্রকল্প পরিচালককে জানানো হয়েছে। মহাসড়কের বাকি অংশে সমস্যার স্থান চিহ্নিত করে সংস্কারকাজ শুরু করা হয়েছে।

ফেনী রেলওয়ে ওভারপাসের প্রকল্প পরিচালক মেজর আখতার বলেন, খবর পেয়ে তিনি ওভারপাসটি পরিদর্শন করেছেন। কয়েক দিনের মধ্যেই এর প্রয়োজনীয় সংস্কারকাজ শুরু করা হবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

Loading...

আপনার মতামত লিখুন :

Loading Facebook Comments ...