বজ্রপাতের প্রক্রিয়া নিয়ে বিস্ময়কর ছবি প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক : একই সাথে একাধিক বজ্রপাত নিরোধক রডে বাজ পড়ার দৃশ্যের কিছু বিস্ময়কর ছবি প্রকাশিত হয়েছে। উচ্চ গতির ক্যামেরায় ধারণ করা এসব ছবিগুলি ২০২২ সালে ধারণ করা হয়। এতে দেখা যায়, একই বজ্রপাতের দুটি শাখা দুটি ভবনের আর্থিং রডের দিকে ছুটে যাচ্ছে।

প্রযুক্তি ভিত্তিক সংবাদমাধ্যম সাইন্স অ্যান্ড টেকনোলোজি জানিয়েছে, পদার্থবিদ মার্সেলো সাবা এবং ব্রাজিলের আইএনপিই এর পিএইচডি প্রার্থী দিয়েগো র্যামন উচ্চ-গতির ক্যামেরার বজ্রপাতের এই বিরল চিত্র পেতে সক্ষম হয়েছেন। ছবিগুলো এতটাই অনন্য যে একটি ছবি ২০২২ সালের ২৮ ডিসেম্বরে বৈজ্ঞানিক জার্নাল জিওফিজিক্যাল রিসার্চ লেটারস (জিআরএল) প্রচ্ছদে প্রদর্শিত হয়।

পদার্থবিদ মার্সেলো সাবা জানান, ছবিগুলো কোন এক গ্রীষ্মের সন্ধ্যায় ব্রাজিলের সাও পাওলো রাজ্যের সাও জোসে ডস ক্যাম্পোস থেকে তিনি ধারণ করেছিলেন। নেগেটিভ চার্জযুক্ত বজ্রপাত প্রতি সেকেন্ডে প্রায় ৩৭০ কিলোমিটার বেগে মাটির কাছাকাছি ছুটে আসছিল। এমন সময় আশেপাশের বিল্ডিংগুলির শীর্ষে থাকা আর্থিং রডগুলি পজেটিভ ঊর্ধ্বমুখী চার্জ তৈরি করে। ফলে নিম্নগামী বজ্রপাত কয়েকটি ভাগে বিভক্ত হয়ে এদের সাথে সংযোগ স্থাপন করে।

এই আর্থিং রডগুলো এভাবেই বজ্রপাতকে আকৃষ্ট করে এবং এদের টেনে মাটিতে নিয়ে যায়। মাটিতে গিয়ে এই বজ্রপাত নিস্ক্রিয় হয়ে পড়ে। আর এভাবেই বজ্রপাতজনিত ক্ষয়-ক্ষতি থেকে বেঁচে যায় বহুতল ভবন গুলি।

বজ্রপাতজনিত গবেষণায় এই ছবিগুলি যুগান্তকারী বলে ধারণা করছেন বিজ্ঞানীরা।

Exit mobile version