প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

প্রাণহানি ও সম্পদের ক্ষতি ঠেকাতে অগ্নিনির্বাপণ মহড়ায় আইজিপির গুরুত্বারোপ

10
প্রাণহানি ও সম্পদের ক্ষতি ঠেকাতে অগ্নিনির্বাপণ মহড়ায় আইজিপির গুরুত্বারোপ
পড়া যাবে: < 1 minute

প্রাণহানি ও সম্পদের ক্ষতি ঠেকাতে নিয়মিত অগ্নিনির্বাপণ মহড়া আয়োজনের ওপর গুরুত্বারোপ করেছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। তিনি বলেছেন, সচেতন থাকলে অগ্নিকাণ্ড থেকে প্রাণহানি ও সম্পদের ক্ষতি কমানো যায়।

বুধবার (১৯ আগস্ট) পুলিশ হেডকোয়ার্টার্সে এক সফল অগ্নিনির্বাপণ, উদ্ধার ও বহির্গমন মহড়া অনুষ্ঠানে এসব কথা বলেন আইজিপি।

পুলিশ হেডকোয়ার্টার্সে অনুষ্ঠিত মহড়া আয়োজনে সহযোগিতা করেছে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স।

মহড়া শেষে ড. বেনজীর আহমেদ বলেন, পুলিশ হেডকোয়ার্টার্স দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা এবং আইনশৃঙ্খলা রক্ষার নার্ভ সেন্টার। এখানে পুলিশ, সিভিল কর্মকর্তা-কর্মচারী মিলে প্রায় ২২শ’ সদস্য দায়িত্ব পালন করে থাকেন। এছাড়া রয়েছে রাষ্ট্রীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ দলিল। অগ্নিকাণ্ডসহ অন্যান্য দুর্ঘটনা থেকে কর্মকর্তা-কর্মচারী ও রাষ্ট্রীয় ডকুমেন্ট রক্ষা করা অত্যন্ত জরুরি। অগ্নিকাণ্ড সম্পর্কে সকলকে সচেতন করার জন্য এ অগ্নিনির্বাপণ মহড়ার আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন:  সাহেদের প্রধান সহযোগী তরিকুল রিমান্ডে

তিনি বলেন, আমরা ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের পরামর্শ অনুযায়ী পুলিশ হেডকোয়ার্টার্সে অগ্নিনির্বাপণ সামগ্রী স্থাপন করেছি।

এ সময় তিনি পুলিশ হেডকোয়ার্টার্সে প্রতি তিন মাস পর পর এবং বছরে অন্তত একবার পূর্ণাঙ্গ অগ্নিনির্বাপণ মহড়া আয়োজনের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দেন।

আইজিপি বলেন, প্রতিবছর আমাদের দেশে অগ্নিকাণ্ডে অনেক মানুষের জীবনহানি ঘটে এবং সম্পদ ধ্বংস হয়। অথচ সচেতন থাকলে অগ্নিকাণ্ড থেকে প্রাণহানি ও সম্পদের ক্ষতি কমানো যায়। এজন্য প্রয়োজন অগ্নিনির্বাপণ মহড়া। তিনি অগ্নিকাণ্ড সম্পর্কে সচেতন হওয়া বিশেষ করে বহুতল ভবনে নিয়মিত অগ্নিনির্বাপণ মহড়া আয়োজনের ওপর গুরুত্বারোপ করেন।

আরও পড়ুন:  দুনিয়া ঘুরে দেখবেন বলে স্বেচ্ছা অবসরে গিয়েছিলেন নিহত মেজর (অব.) রাশেদ

অগ্নিকাণ্ডসহ যেকোনো দুর্ঘটনা ও উদ্ধার অভিযানে পুলিশ এবং ফায়ার সার্ভিস যৌথভাবে দায়িত্ব পালন করে থাকে উল্লেখ করে আইজিপি বলেন, পুলিশ এবং ফায়ার সার্ভিসের মধ্যে রয়েছে সৌহার্দ্যপূর্ণ পারস্পরিক পেশাগত সম্পর্ক।

এসময় তিনি সফল মহড়া আয়োজনের জন্য ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares