প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

জাল অডিট দাখিল বন্ধে টাস্কফোর্স গঠন করলো এনবিআর

23
আয়কর বিবরণী দাখিলের সময় বাড়লো ১৫ দিন
পড়া যাবে: < 1 minute

August 20, 20201

নিজস্ব প্রতিবেদক : আয়কর বিভাগে নিবন্ধিত কোম্পানির জাল অডিট দাখিল বন্ধে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) টাস্কফোর্স গঠন করেছে। এর পাশাপাশি এই টাস্কফোর্স দেশে নিবন্ধিত সকল কোম্পানির কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) গ্রহণ ও রিটার্ন দাখিল নিশ্চিত করতে কাজ করবে।

আয়কর বিভাগের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের (সিআইসি) পরিচালক মো. শাব্বির আহমদকে প্রধান করে গতকাল বুধবার সাত সদস্যের এই টাস্কফোর্স গঠন করা হয়।

টাস্কফোর্সের প্রধান কাজ হলো-জাল অডিট রিপোর্ট দাখিল বন্ধে প্রয়োজনীয় কর্মপন্থা নির্ধারণ, কোম্পানির করদাতাদের কর নিবন্ধন,রিটার্ন দাখিল এবং অডিট রিপোর্ট দাখিল নিশ্চিত করার ক্ষেত্রে কোনো সমস্যা থাকলে চিহ্নিত করে সমাধানের সুপারিশ করা। তারা যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদফতরের সাথে যোগাযোগ করে কোম্পানি করদাতার প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করবে এবং আইসিএবির সাথে যোগাযোগ করে জাল অডিট রিপোর্ট দাখিল বন্ধে প্রয়োজনীয় উদ্যোগ নেবেন।

আরও পড়ুন:  যমুনা গ্রুপের চেয়ারম্যানের চেহলাম অনুষ্ঠিত

একইসাথে টাস্কফোর্সের পক্ষ থেকে কোম্পানির টিআইএন গ্রহণ ও রিটার্ন দাখিল নিশ্চিতকরণ এবং কর বিভাগের নিকট জাল অডিট রিপোর্ট বন্ধে গৃহীত কার্যক্রম মনিটারিং ও অগ্রগতির বিষয়ে এনবিআর কর্তৃপক্ষকে নিয়মিত রিপোর্ট প্রদান করবে।

দেশে নিবন্ধিত যে সকল কোম্পানি টিআইএন গ্রহণ বা আয়কর রিটার্ন দাখিল করছে না সে সেকল কোম্পানি চিহ্নিত করে তালিকা তৈরি ও মাঠ পর্যায়ের দফতরের সাথে সমন্বয় করে সকল কোম্পানিকে আয়করের আওতায় আনার কর্মপরিকল্পনা গ্রহণ করবে। এছাড়াও টিআইএন বিহীন করদাতা চিহ্নিতকরণেও কাজ করবে টাস্কফোর্স।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares