প্রচ্ছদ স্বাস্থ্য

গ’র্ভা’ব’স্থা’য় রসুন খেলে যে মা*রা*ত্ম*ক বি*প*দ ঘ’ট’তে পা’রে

18
গ’র্ভা’ব’স্থা’য় রসুন খেলে যে মা*রা*ত্ম*ক বি*প*দ ঘ’ট’তে পা’রে
পড়া যাবে: < 1 minute

গ’র্ভাবস্থা একজন নারীর জন্য জীবনের একটি বিশেষ মুহূর্ত। এই সময় খাবার খাবার খাওয়া, চলাফেরা সবকিছুতেই নিতে হয় বাড়তি যত্ন।

চিকিৎসকের পরামর’্শ ছাড়া এই সময় যে কোনো খাবার খাওয়া আপনার জন্য অনিরাপদ ’হতে পারে। এই সময় অনেক খাবার খেতেই নিষে’ধ করা হয়। গ’র্ভাবস্থায় রসুন খাওয়া নিয়েও রয়েছে নানা মত। তবে বিশেষজ্ঞদের মতে এই সময় আপনি রসুন খেতে পারবেন। রসুন শরীরের জন্য একাধিক পুষ্টি, ভিটামিন এবং খনিজ সরবরাহ করে।

এতে থাকা প্রাকৃতিক অ্যান্টি-ব্যাকটেরিয়াল শরীরে র’ক্ত ​​প্রবাহকে স্বাভাবিক করে তোলে। হরমোনের ভারসাম্য ঠিক রাখে। নিয়মিত রসুন খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। এতে ভাইরাস, ব্যাকটেরিয়ায় সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়।

আরও পড়ুন:  কান খুঁচিয়ে বিপদ ডেকে আনছেন না তো!

গ’র্ভাবস্থায় রসুন প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করবে। এই সময় নারীরা মানসিক চাপ অনুভব করেন, এর থেকে মুক্তি দেবে রসুন। এটি আপনার শরীরে প্রাকৃতিক অ্যান্টি-ব্যাকটেরিয়া তৈরি করবে। যা বিভিন্ন রোগ জীবাণু, ভাইরাসের স’ঙ্গে লড়াই করতে সাহায্য করবে। মনে রাখবেন-

> গ’র্ভাবস্থার প্রথম তিন মাস রসুন কম খাওয়াই ভালো। বিশেষ করে কাঁচা অবস্থায়। এতে মা’রাত্মক বিপদও ঘটতে পারে।

> অবশ্যই আপনাকে এই সময় রান্না করা রসুন খেতে হবে। কোনোভাবেই কাঁচা রসুন খাবেন না। > অল্প পরিমাণ রসুন প্রতিদিনই রান্নায় ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন:  কো’ষ্ঠ’কা’ঠি’ন্যে ভুগছেন? জেনে নিন সহজ সমাধান

> এই সময় অনেকের স্বাদ এবং গন্ধের সমস্যা হয়। সেক্ষেত্রে রসুনের গন্ধ যদি ভালো না লাগে তবে খাওয়া বাদ দিতে পারেন।

> আপনার এই বিশেষ মুহূর্তে কোনো কিছু নিয়ে আতঙ্কিত না হয়ে চিকিৎসকের পরামর’্শ মতো কাজ করুন।

সূত্র: টাইমসঅবইন্ডিয়া

সংবাদটি শেয়ার করুন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares