প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

ট্রেনে ভ্রমণে লাগবে না জাতীয় পরিচয়পত্র

15
ট্রেনে ভ্রমণে লাগবে না জাতীয় পরিচয়পত্র
পড়া যাবে: < 1 minute

ট্রেনে ভ্রমণের সময় সঙ্গে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) রাখার বাধ্যবাধকতা বিষয়ে পূর্বের সিদ্ধান্ত থেকে সরে এসেছে রেলপথ মন্ত্রণালয়। ফল এখন থেকে ট্রেনে ভ্রমণের সময় যাত্রীদের এনআইডি কার্ড সঙ্গে রাখতে হবে না। 

বৃহস্পতিবার (২০ আগস্ট) রেলপত্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. শরিফুল আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত ১৩ আগস্ট বাংলাদেশ রেলওয়ের প্রেস বিজ্ঞপ্তিতে ট্রেনে যাত্রীদের জাতীয় পরিচয়পত্রসহ ভ্রমণের নির্দেশনা দেয়। কিন্তু বর্তমানে যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক সঙ্গে রাখার বিষয়টি শিথিল করা হয়েছে। তবে একটি জাতীয় পরিচয়পত্র দিয়ে পরিবারের সর্বোচ্চ ৪ সদস্যের টিকিট কেনা ও ট্রেনে ভ্রমণ করা যাবে। 

আরও পড়ুন:  গার্মেন্টস শ্রমিকদের এক কোটি ৮২ লাখ টাকা মৃত্যুজনিত সহায়তা প্রদান

সারা দেশে নভেল করোনা ভাইরাস মহামারি পরিস্থিতিতে গত ২৪ মার্চ থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। তবে এসময় কিছু পণ্যবাহী ট্রেন চলাচল করে।

পরিস্থিতি কিছু স্বাভাবিক হয়ে আসলে গত ৩১ মে প্রথম দফায় ৮টি রুটে আন্তঃনগর ট্রেন চালু করা হয়। গত ৩ জুন দ্বিতীয় দফায় আরও ১১টি রুটে আন্তঃনগর ট্রেন বাড়ানো হয়। 

এর আগে গত ১৩ আগস্ট রেলপথ মন্ত্রণালয়ের জারি করা বিজ্ঞপ্তিতে ট্রেনে ভ্রমণে যাত্রীদের সঙ্গে জাতীয় পরিচয়পত্র রাখা বাধ্যতামূলক করা হয়। 

বিষয়টি নিয়ে দেশজুড়ে ব্যাপক সমালোচনা ও বাস্তবক্ষেত্রে বিড়ম্বনা দেখা দিলে অবশেষে আজ রেলপথ মন্ত্রণালয় এ সিদ্ধান্ত থেকে সরে আসে।

আরও পড়ুন:  করোনা জয় করে বাসায় ফিরলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 7
    Shares