প্রচ্ছদ ফেসবুক থেকে রি*মাণ্ডে পুলিশ সদস্যরা মিন্নির উপর যৌ*ন আ*কাংখা আর যৌ*ন ফ্যান্টা*সি চ*রিতার্থ করেছে

রি*মাণ্ডে পুলিশ সদস্যরা মিন্নির উপর যৌ*ন আ*কাংখা আর যৌ*ন ফ্যান্টা*সি চ*রিতার্থ করেছে

মিন্নিকে যৌ'ন নি'র্যাত'ন করা হয়েছে

56177
আয়েশা সিদ্দিকা মিন্নি
আয়েশা সিদ্দিকা মিন্নি
পড়া যাবে: 6 মিনিটে
advertisement

ব্লগার ও অনলাইন এক্টিভিস্ট পিনাকী ভট্টাচার্য তার ফেসবুক পেজে আয়েশা সিদ্দিকা মিন্নি রিফাত শরীফের স্ত্রীকে নিয়ে একটি স্ট্যাটাস দিয়েছ। বাংলা ম্যাগাজিন পাঠকদের জন্য তা হুবুহু তুলে দেওয়া হল এবং সোর্স লিঙ্ক দেওয়া  হল:

advertisement

বাংলাদেশের পুলিশ শুধু নি*পীড়*কই নয়, দু*র্নীতিবা*জ এবং পা*ষণ্ড। এই পুলিশ হেন অ*পরাধ নেই যা করেনা। জনসমর্থনহীন সরকারের ক্ষ*মতা টিকিয়ে রাখার জন্য সকল ধরনের দা*য়মুক্তি পাওয়ায় পুলিশ আরো নি*পীড়*ক আরো বে*পরো*য়া হয়ে উঠেছে। পুলিশের কেউ কোন স*মালোচ*না করলে তার জীবন এরা দু*র্বিষ*হ করে দেয়।

এই খবরটা বাংলাদেশের বাইরে হয়তো অনেকেই জানেন না তাই এটার একটা সংক্ষিপ্ত রূপ তুলে ধরছি। বাংলাদেশের বরগুনা জেলায় মিন্নি নামের এই সদ্য বিবাহিতা মহিলা তার স্বামী রিফাতের সাথে যখন কলেজ থেকে ফিরছিলো তখন রিফাতের উপরে মা*রাত্মক অ*স্ত্র নিয়ে শা*সক দল আওয়ামী লীগের গু*ণ্ডা*রা ঝাঁপিয়ে পড়ে তাকে কু*পিয়ে হ*ত্যা করে। এই হ*ত্যাদৃ*শ্য একাধিক সি*সিটিভিতে ধরা পড়ে। সেই ভিডিওগুলোতে দেখা যায় রিফাতের স্ত্রী মিন্নি আ*ক্রমণকা*রীদের থা*মানোর চেষ্টা করছে।

হ*ত্যাকা*রী সকলেই চিহ্নিত হয় কারণ সিসিটিভিতে হ*ত্যাকা*ণ্ডে অংশ নেয়া সবাইকেই চেনা যাচ্ছিলো। সংবাদপত্রের অনুসন্ধানী রিপোর্টে জানা যায় মা*দক ব্যবসার বচসা থেকেই এই হ*ত্যাকা*ণ্ড ঘটে এবং ওই অঞ্চলের নৈ*শ ভোটের এমপি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর ছেলে সুনাম চন্দ্র দেবনাথের ছত্রছায়ায় এই মা*দক ব্*যবসা চলে।

আরও পড়ুন:  বেড়িয়ে এল রিফাত হ*ত্যার আগমূহুর্তের চা*ঞ্চল্যকর নতুন আরেকটি ফুটেজ

এরপরেই শুরু হয় সুনাম চন্দ্র দেবনাথকে বা*চানোর চেষ্টা। হ*ত্যা মা*মলার প্রধান আ*সামীকে গ্রে*ফতার করে ক্র*সফায়া*রে মে*রে ফেলা হয়। এরপরে সুনাম দেবনাথের প্রত্যক্ষ তত্ত্বাবধানে নি*হত রিফাতের বাবাকে দিয়ে হ*ত্যাকা*রী হিসেবে রিফাতের স্ত্রী মিন্নিকে দা*য়ী করা হয়। সোশ্যাল মিডিয়াতে নানা প্রচার চালিয়ে মিন্নির বি*রুদ্ধে জনমত তৈরি করা হয় এবং মিন্নিকে গ্রে*ফতা*র করে রি*মাণ্ডে নেয়া হয়।

আমি সেই সময় ফেইসবুকে লিখেছিলাম বাংলাদেশের পুলিশ এই রি*মাণ্ড নামের অ*কথ্য নি’*র্যাত*নে যখন পুরুষদের গু*হ্যদ্বা*রে সেদ্ধ ডিম আর বো*তল ঢু*কায় তখন তারা মিন্নি নামের এই নারীকে কী করতে পারে সেটা কি আ*দালত জানেনা? তাও মিন্নিকে কেন রি*মাণ্ডে নিয়ে কু*ৎসি*ত যৌ*ন নি*র্যাত*ন করার সুযোগ দেয়া হল এই পুলিশকে? আমার সেই অনুমান দুঃ*খজনকভা*বে সত্য হয়েছে, এখন জানা যাচ্ছে।

মিন্নির বাবা মা মিন্নিকে রি*মাণ্ড শেষে যখন কা*রাগারে দেখতে যায়, সেই খবরে পত্রিকায় লেখা হয়েছে, “ দুই কারারক্ষীর সাহায্যে কোনোমতে দাঁড়িয়ে থাকা মিন্নিকে দেখে পরিবারের নারী সদস্যরা কেঁ*দে ফেলেন। পুরুষ সদস্যরা তাঁকে নানা কথা জিজ্ঞেস করেন। কিন্তু ঠিকমতো সোজা হয়ে দাঁড়াতেই পারছিলেন না। এদিক-ওদিক ঢ*লে পড়ছিলেন। তাঁকে দুই পাশ থেকে ধরে রাখছিলেন দুই নারী কা*রার*ক্ষী।

মিন্নি তাঁর বাবাকে শুধু একবারই বলছিলেন, ‘কী নি*র্যাতন করে*ছে বুঝে নে*ও।’”

এটা স্পষ্ট মিন্নিকে যৌ*ন নি’র্যাত*ন করা হয়েছে। রি*মাণ্ডে নেয়া পুলিশ সদস্যরা তাদের যৌ*ন আ*কাং*খা আর যৌ*ন ফ্যা*ন্টা*সি মিন্নির উপরে চ*রিতা*র্থ করেছে। এই বাংলাদেশ পুলিশই সেই পাকিস্তানি পুলিশের উত্তরাধিকারী যারা কৃষক নেত্রী ইলা মিত্রের যৌ*না*ঙ্গে গরম সেদ্ধ ডিম ঢুকিয়ে নি*র্যাত*ন করেছিলো।

আরও পড়ুন:  তদন্তের মধ্যে অনেক কিছু বেরিয়ে আসবে,মিন্নি জড়িত থাকলে আইনের আওতায় আনা হবে

বাংলাদেশে পুলিশের হ*য়রানির ভ*য়ে কেউই এই বিষয়ে মুখ খু*লবে না। আমি জাতিসংঘ সহ সকল আন্তর্জাতিক মা*নবাধিকা*র সংস্থা ও নারী সংগঠনের দৃষ্টি আকর্ষণ করছি। আপনারা এই ঘটনার একটি আন্তর্জাতিক ত’দন্ত করুন।

এর আগেও নিরাপদ সড়ক আ*ন্দোলনে নওশবা নামে এক অভিনেত্রিকে রি*মাণ্ডে নিয়ে অ*সুস্থ বানিয়ে ফেলা হয়েছিলো। যদিও নওশাবা মিন্নির মতো ইশারাতেও কোন যৌ*ন নি*র্যাতনের অ*ভিযোগ করেনি তবুও বাংলাদেশের একটা বড় অংশের মানুষ মনে করে নওশাবাকেও যৌ*ন নি*র্যাতন করা হয়েছিলো। সারা পৃথিবীর মুক্ত গ*নতান্ত্রিক মানুষেরা বাংলাদেশের নি*পীড়িত না*রীদের পাশে দাড়ান।

উল্লেখ্য যে , বাংলাদেশের ইতিহাস , সমাজ , চলমান রাজনীতি , মিয়ানমারের রোহিঙ্গা নি*পীড়ন এবং বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোতে মা*নবাধিকার বিষয়ক তার অনলাইন লেখালেখি তরুণ ছাত্রসমাজ এবং অন্যান্যদের মাঝে পিনাকী ভট্টাচার্য ব্যাপকভাবে সমাদৃত।

পিনাকী ভট্টাচার্য
পিনাকী ভট্টাচার্য

পিনাকী ভট্টাচার্যের ফেইসবুক, টুইটার এবং ব্লগের পোস্টগুলো বাংলাদেশে দীর্ঘদিন ধরে চলমান ক্ষ*মতাশীন সরকারের দু*র্নীতি, মা*নবা*ধিকার ল*ঙ্’ঘন, অ*পহর*ণ এবং বি*চারব*হির্ভূ’ত হ*ত্যার স*মালোচনা করে আসছেন। অতি সাম্প্রতিক তিনি অনলাইনের মাধ্যমে অনেকবার প্রা*ণনাশে*র হু*মকি পেয়েছেন। সুত্র : ফেসবুক

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

  • 588
    Shares
advertisement