প্রচ্ছদ স্বাস্থ্য

বি’ছা’নায় মি*ল*নে*র পর যা করলে পু’ন’রায় শ’ক্তি পাবেন

45
বি’ছা’নায় মি*ল*নে*র পর যা করলে পু’ন’রায় শ’ক্তি পাবেন
পড়া যাবে: 2 মিনিটে

মিল’নের পরে দু’জনেরই উচিত কমপক্ষে এক পোয়া গরম দু’ধ, একরতি কেশন ও দুই তোলা মিশ্রি সংযোগে সেবন করা। স’হবা’সে কিছু শ’ক্তির হ্রাস হ’তে পারে। এতে করে কিঞ্চিৎ পূরণ হয়।

অন্যথায় স’হবা’স করা উচিত নহে। এই কারণেই মনীষীরা মাসানে- একবার রতিক্রিয়া ব্যব’স্থা করে দেন। যাতে উপরোক্ত সামগ্রীর যোগাড় ক’রতে গরীব বা মধ্যবিত্ত শ্রেণীর লোকের পক্ষেও ক’ষ্টকর না হয়।

না’রীর যো’নি পরিচিতি ও পূর্ণ যৌ’’ন তৃষ্ণা

যো’নি (ইংরেজি: Vagina – ভ্যাজাইনা; মূলতঃ লাতিন: উয়াগিনা) হলো স্ত্রী যৌ’’না’ঙ্গ, যা জরায়ু থেকে

স্ত্রীদে’হের বাইরের অংশ পর্যন্ত বিস্তৃত একটি ফাইব্রোমাসকুলার নলাকার অংশ।

মানুষ ছাড়াও অম’রাবিশিষ্ট মেরুদ’ণ্ডী ও মা’রসুপিয়াল প্রা’ণীতে, যেমনঃ ক্যা’ঙ্গারু অথবা স্ত্রী পাখি, মনোট্রিম ও কিছু সরীসৃপের ক্লোকাতে যো’নি পরিদৃষ্ট হয়। স্ত্রী কীটপ্রত্য’ঙ্গ এবং অন্যান্য অমেরুদ’ণ্ডী প্রা’ণীরও যো’নি আছে, যা মূলতঃ ওভিডাক্টের শেষ প্রান্ত। লাতিন বহুবচনে যো’নিকে বলা হয় vaginae – উয়াগিনাই (ইংরেজি উচ্চারণে ভ্যাজাইনি)।

আরও পড়ুন:  পেঁয়া’জে এত রো*গ সারে জানতেন কি? জেনে নিন, এতে আপনার ডাক্তা’রের খরচ অনেকটা কমবে…

যৌ’’ন উ’ত্তেজনার সময় যো’নি দৈর্ঘ্য এবং প্রস্থ উভ’য় দিকেই বৃ’’দ্ধি পায়।এমত নমনীয়তার ফলেই এটি যৌ’’নমি’লন

ও স’ন্তান জ’ন্ম’দানের সময় সম্প্রসারিত হয়। যো’নি, সুপারফিকাল ভালভা ও জরায়ুর গ’ভীরের সারভিক্সকে সংযুক্ত করে।

যদি একজন ম’হিলা সোজা হয়ে দাঁড়ান তবে যো’নির শেষপ্রান্ত সামনে-পেছনে জরায়ুর সাথে ৪৫ ডিগ্রীর বেশী কোণ উৎপন্ন করে। যো’নির শেষপ্রান্তটি ভালভার একটি কডাল প্রান্ত। এটি মুত্রনালীর পেছনে অবস্থিত। যো’নির উপরের এক চতুর্থাংশ রেকটোউটেরিন পাউচ দ্বারা মলাধার থেকে পৃথক। যো’নির সদর অংশের নাম মন্স ভেনেরিস। ভালভার ভেতরের দিক সহ যো’নির রং হালকা

গো’লাপী এবং এটি মেরুদ’ণ্ডী প্রা’ণীতে স’বচেয়ে বেশি মিউকাস ঝিল্লী বিশিষ্ট অভ্যন্তরীণ অ’’ঙ্গ। যো’নির বাকি তিন চতুর্থাংশ

অঞ্চল উঁচু-নিচু অংশের দ্বারা সৃষ্ট ভাঁজে পরিপূর্ণ, এই ভাঁজকে রূগী বলে। যো’নির পিচ্ছিলতা বার্থোলিনের গ্রন্থি দ্বারা নিয়ন্ত্রিত হয়।

আরও পড়ুন:  ও’ষু’ধ নয়, ১১ রো’গের প্র’তি’ষে’ধ’ক জা’ম্বু’রা

এটি যো’নির প্রবেশ মুখে এবং সারভিক্সের কাছে অবস্থিত একটি গ্রন্থি। যৌ’’নমি’লনের সময় প্রয়োজনীয় পিচ্ছিলকারক তরল

ক্ষরিত করার মাধ্যমে এটি লি’’ঙ্গপ্রবেশজ্বনিত ঘর্ষণ হ্রাসে ভূমিকা রাখে। কোনোরকম গ্রন্থির সম্পৃক্ততা না থাকলেও যো’নির দেয়াল আর্দ্রতা ছড়ায়।

প্রতি মাসে ডিম্বক্ষরণের সময় সারভিক্সের মিউকাস গ্রন্থিগু’লো বিভিন্ন রকম মিউকাস ক্ষরণ করে। এর ফলে যো’নীয় নালিতে ক্ষারধ’র্মী অনুকূল পরিবেশ তৈরি হয় এবং এটি যৌ’’নমি’লনের মাধ্যমে প্রবি’ষ্ট পু’রুষোর শুক্রা’ণুর বেঁ’চে থাকার সম্ভাবনা বাড়িয়ে দেয়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 8
    Shares