Bangla News

অনলাইনে ঈদের পছন্দের কেনাকাটা: চট জলদি যেভাবে নকল ওয়েবসাইট চিনবেন

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: ঝক্কি-ঝামেলা এড়িতে পছন্দমতো জিনিস কিনতে অনলাইনের কোন বিকল্প নেই। দিন যতই যাচ্ছে ততই বাড়ছে অনলাইনে কেনাকাটার পরিমান। অনলাইনে বিভিন্ন উৎসবকে কেন্দ্র অনেকেই হরেক রকম অফার দিয়ে থাকেন। এসবের মধ্যে কোনটা সঠিক আবার কোনটা প্রতারণার জাল। ওয়েবসাইট ক্লোন, নকল ফেসবুক পেইজ খুলে এসব প্রতারনা করা হয়।

দেখে নিন কিভাবে নকল ওয়েবসাইট চিনবেন?

• প্রথমেই ইউআরএল ভালভাবে লক্ষ করুন। সার্চবারে এই ইউআরএল পাবেন। ধরুন, আপনি দারাজ থেকে কেনাকাটা করবেন। তাহলে সার্চবারে daraz.com আসবে, কিন্তু যদি সার্চবারে daraj.com, darej.com or deraj.com অর্থ্যাৎ daraz.com এর সাথে অন্য কোন অক্ষর কম, বেশি বা পরিবর্তন করে কোন সাইট থেকে অফার দেওয়া হয় তবে তা নিঃসন্দেহে প্রতারণার ফাঁস।

• সার্চবারে ইউআরএল এর শুরুতে প্যাডলক (তালা) আছে কি না দেখে নিন, যদি না থাকে তাহলে পেমেন্ট সাইটটি সঠিক হলে আপনার পেমেন্ট নিরাপদ নয়।

• অ্যাড্রেসবারে শুরুতে https:// আছে কি না দেখে নিন। ‘S’ এর অর্থ সিকিউর। অর্থাৎ ‘S’ থাকলে বুঝে নিন ওয়েবসাইটটি সঠিক।
• কোন কিছু কেনার আগে ওয়েবসাইটের রিভিউ দেখে নিন। এতে সাইট সর্ম্পকে ভাল ধারনা হবে।

• অনলাইন রিভিউ দেখে নিন। কোনো ওয়েবসাইট ভিজিট করার আগে গুগলে তার রিভিউ দেখ নিন।যে কোনো ওয়েবসাইটের অনলাইন রিভিউ জানার জন্য গুগলে গিয়ে ‘রিভিউস ফর (সাইটের নাম)’ সার্চ করুন। সেখানেই এর বিভিন্ন ধরনের রিভিউ পাবেন। খারাপ রিভিউ দেখলে ওয়েবসাইটটি এড়িয়ে যান।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button