প্রচ্ছদ স্বাস্থ্য

খে’জুর খা’ওয়ার এই উ’পকা’রিতা গুলো জানেন কি? না জা’নলে এখুনি জে’নে নিন!

17
খে’জুর খা’ওয়ার এই উ’পকা’রিতা গুলো জানেন কি? না জা’নলে এখুনি জে’নে নিন!
পড়া যাবে: < 1 minute

সুস্বাদু খেজুর খেতে পারেন প্রতিদিন। এতে রয়েছে ফাইবার, উপকারী তেল, ক্যালসিয়াম, সালফার, আয়রন, পটাশিয়াম, ফসফরাস, কপার, ভিটামিন বি৬, ভিটামিন কে এবং আরও নানা ধরনের খনিজ উপাদান। এসব উপাদান সুস্থতার জন্য অ’পরিহার্য। হঠাৎ ক্ষুধা লাগলে স্ন্যাকস হিসেবেও খেতে পারেন খেজুর। জেনে নিন খেজুর খাওয়ার উপকারিতা।

খেজুরে রয়েছে ডায়াটারি ফাইবার, পটাশিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট এবং আরও নানা ধরনের উপকারী উপাদান। এসব উপাদান মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ায়।

ভিটামিন সি এবং ডি পাওয়া যায় খেজুর থেকে। এই দুই ভিটামিন ত্বক টানটান ও সুন্দর রাখে।

ডায়াটারি ফাইবারে সমৃ’’দ্ধ হওয়ার কারণে নিয়মিত খেজুর খেলে শরীরে ‘এল ডি এল’ বা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমতে শুরু করে। ফলে হঠাৎ করে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস পায়। সেই স’ঙ্গে এতে উপস্থিত পটাশিয়াম আরও সব হার্টের রোগে আ’ক্রা’ন্ত হওয়ার সম্ভাবনাও কমায়।

আরও পড়ুন:  সকাল সকাল ঘুম থেকে ওঠার ৬ উপকারিতা

প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে খেজুরে। ফলে নিয়মিত খেজুর খেলে বদহজমের পাশাপাশি অন্যান্য পেটের অসুখ ভালো হয়।

নিয়মিত খেজুর খেলে ক্যানসার সেলের জন্ম নেওয়ার আশঙ্কা কমে। শারীরিক ও মানসিক ক্লান্তি দূর করতে চাইলে খেজুর খেতে পারেন। এতে থাকা প্রাকৃতিক চিনি চনমনে করে শরীর।

প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায় খেজুর থেকে যা র’ক্তস্বল্পতার সমস্যা দূর করে। একাধিক গবেষণায় দেখা গেছে, নিয়মিত খেজুর খেলে শরীরে পটাশিয়ামের মাত্রা বৃ’দ্ধি পায়। ফলে র’ক্তচাপ নিয়ন্ত্রণে চলে আসে।

খেজুর প্রাকৃতির অ্যান্টিঅক্সিডেন্টের চমৎকার উৎস। বেশকিছু অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপাটিজও রযেছে এতে।

আরও পড়ুন:  দে’হের বা’ড়’তি ওজন কমাতে মেনে চলুন সহ’জ ১০টি নিয়ম

ফলে নিয়মিত খেজুর খেলে সংক্রমণে আ’ক্রা’ন্ত হওয়ার ঝুঁকি কমে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares