Bangla News

ভারতে আট ব্যাংকের লাইসেন্স বাতিল

আন্তর্জাতিক ডেস্ক : নিয়ম না মানার কারণে ভারতে ২০২২-২০২৩ আর্থিক বছরে আটটি ব্যাংকের লাইসেন্স বাতিল এবং ১১৪টি ব্যাংককে জরিমানা করেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবর, বেশ কিছুদিন ধরেই আর্থিক সমস্যায় ভুগছিল এই ব্যাংকগুলো।

লাইসেন্স বাতিল করা আট ব্যাংকের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো— মুধল কো-অপারেটিভ ব্যাংক, মিল্লাথ কো-অপারেটিভ ব্যাংক, রুপি কো-অপারেটিভ ব্যাংক, ডেকান কো-অপারেটিভ ব্যাংক, লক্ষ্মী কো-অপারেটিভ ব্যাংক এবং বাবাজি ডেট মহিলা আরবান ব্যাংক।

ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) পক্ষ থেকে বলা হয়েছে, পর্যাপ্ত মূলধনের অভাব, নিয়ন্ত্রক আইনের অধীনে সংবিধিবদ্ধ নিয়মগুলো মেনে চলতে ব্যর্থতা এবং ভবিষ্যতে উপার্জনের সম্ভাবনার অভাবের কারণে এই ব্যাংকগুলোর লাইসেন্স বাতিল করা হয়েছে।

আগের আর্থিক বছরে আরবিআই একইভাবে ১২টি ব্যাংকের লাইসেন্স বাতিল করেছিল। পাশাপাশি ১১৪টি ব্যাংককে ৫০ হাজার রুপি থেকে শুরু করে ৫ লাখ রুপি পর্যন্ত জরিমানাও করা হয়েছিল সেবার। কিন্তু জরিমানা পরিশোধ করেও এর মধ্যে আটটি ব্যাংকে নিজের কার্যক্রমে বদল আনতে পারেনি। আর তাই ২০২২-২০২৩ আর্থিক বছরে ওই আট ব্যাংকের লাইসেন্স বাতিল করা হলো।

আরবিআই জানিয়েছে, ব্যাংকগুলোকে প্রথমে জরিমানা আরোপের মাধ্যমে সতর্ক করা হয়। এরপরও যদি নিয়ম না মানে তখন লাইসেন্স বাতিল করা হয়।

ভারতের কেন্দ্রীয় ব্যাংক আরও জানায়, কোনো ব্যাংকের লাইসেন্স বাতিল হলে সেখানকার গ্রাহকরা ব্যাংক থেকে ৫ লাখ রুপি পর্যন্ত তুলতে পারবেন। অর্থের পরিমাণ এর চেয়ে বেশি হলে তা তোলা খুবই কঠিন। অন্যদিকে, কোনো ব্যাংককে জরিমানা করা হলে সেক্ষেত্রে গ্রাহকদের ওপর কোনো প্রভাব পড়ে না। গ্রাহকরা আগের মতোই টাকা জমা করা কিংবা তুলতে পারেন।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button