প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

কণ্ঠস্বর রেকর্ড করে ৩০ সেকেন্ডেই করা যাবে করোনা টেস্ট!

17
কণ্ঠস্বর রেকর্ড করে ৩০ সেকেন্ডেই করা যাবে করোনা টেস্ট!
পড়া যাবে: < 1 minute

করোনা ভাইরাস শনাক্ত করতে প্রতিটি দেশে প্রতিদিন শত শত টেস্ট করতে হচ্ছে। কিন্তু প্রথমবারের মত কণ্ঠস্বরের ভিত্তিতে করোনা পরীক্ষা হতে চলেছে। যার ফলে খুব সহজেই শনাক্ত করা যাবে করোনা আক্রান্ত ব্যক্তিকে।

ভারতের বাণিজ্যনগরী মুম্বাইয়ের পৌরসভার (বিএমসি) উদ্যোগে প্রায় ১ হাজার মানুষের ওপর পরীক্ষামূলকভাবে কণ্ঠস্বরভিত্তিক এই করোনা টেস্ট করা হবে। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে প্রযুক্তি-নির্ভর অ্যাপ ভিত্তিক করোনা পরীক্ষা ভারতে এটিই প্রথম।

বিএমসির অতিরিক্ত কমিশনার সুরেশ কাকানি জানান, ইসরায়েল আর মার্কিন যুক্তরাষ্ট্রে এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে করোনা পরীক্ষা করা হচ্ছে। প্রাথমিকভাবে যাদের কণ্ঠস্বরের মাধ্যমে করোনা পরীক্ষা করা হবে তাদের আরটি-পিসিআর ল্যাবেও নমুনা সংগ্রহ করা হবে।
উভয় পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করে এই কণ্ঠস্বর ভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি করোনা পরীক্ষার ক্ষেত্রে কতটা নির্ভুল, তা মূল্যায়ন করা হবে।

আরও পড়ুন:  নতুন ফোরজি পকেট রাউটার আনল গ্রামীণফোন

সফটওয়্যারভিত্তিক এই পরীক্ষাতে কণ্ঠস্বর রেকর্ড হওয়ার মাধ্যমে মাত্র ৩০ সেকেন্ডেই জানা যাবে করোনা পরীক্ষার ফলাফল। ইসরায়েল ও আমেরিকাতে কৃত্রিম বুদ্ধিমত্তা-নির্ভর অ্যাপ ভিত্তিক করোনা পরীক্ষায় প্রায় ৮৫ শতাংশ ক্ষেত্রে নির্ভুল ভাবে ফলাফল জানাতে সক্ষম হয়েছে।

আপাতত এই পরীক্ষা একেবারে বিনামূল্যেই করাবে বিএমসি। পরীক্ষার ফলাফল নির্ভুল হলে ভবিষ্যতে বৃহত্তর ক্ষেত্রে এই পদ্ধতি ও প্রযুক্তির ব্যবহার করা যাবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares