Bangla News

গ্রীনল্যান্ড হাঙ্গর: ৫১২ বছর বয়সী প্রাচীন জীবিত মেরুদন্ডী প্রাণী

কয়েক মাস আগে একদল বিজ্ঞানী উত্তর আটলান্টিক মহাসাগরের একটি প্রাচীন হাঙ্গর আবিষ্কার করতে সক্ষম হয়েছেন। বিজ্ঞানীরা অনুমান করছেন যে, এই হাঙ্গরের বয়স হবে ৫১২ বছর। গবেষকরা মনে করেন যে, এ হাঙ্গর হচ্ছে বিশ্বের প্রাচীনতম জীবিত মেরুদন্ডী প্রাণী।

গ্রীনল্যান্ড হাঙ্গর সাধারণত খুব দীর্ঘ সময় ধরে বেঁচে থাকতে পারে। এ হাঙ্গরের সম্ভাব্য বয়স নির্ধারণ করতে চোখের লেন্সের রেডিও কার্বনের পরিমাণ শনাক্ত করার কৌশল নেওয়া হয়েছে।

বিজ্ঞানীদের অনুমান থেকেও অনেক বেশিদিন জীবিত থাকতে পারে গ্রিনল্যান্ড হাঙ্গর। জীব বিজ্ঞানীরা কয়েক বছর ধরে গ্রীনল্যান্ড হাঙ্গরের বয়স নির্ধারণের চেষ্টা করে যাচ্ছেন।

এই প্রজাতির হাঙ্গর পচনশীল মেরু ভাল্লুকের মৃতদেহ খেয়ে থাকে। এটির চোখ দেখতে কখনো সুস্থ মনে হয় না। শত শত বছর বেঁচে থাকার সক্ষমতা আছে বলে হাঙরটি সাধারণত এক জায়গায় স্থিতিশীল থাকে না।

গ্রীনল্যান্ড হাঙ্গরের প্রজনন সিস্টেমও অনেকটা রহস্যময় মনে হয়েছে বিজ্ঞানীদের কাছে। আর্কটিকের ঠান্ডা জল তাদের থাকার জন্য একটি পছন্দের জায়গা বলে মনে হয়েছে। বিজ্ঞানীরা উদঘাটন করতে চান যে, কেনো গ্রীনল্যান্ড হাঙ্গর  অন্যান্য মেরুদন্ডী প্রাণীদের তুলনায় এত বেশি দিন বেঁচে থাকতে পারে।

বিজ্ঞানীরা বর্তমানে এ হাঙরের পুরো পারমাণবিক জিনোম সিকোয়েন্স নিয়ে কাজ করছেন। তাছাড়া এ প্রজাতির হাঙ্গরের বিপাক প্রক্রিয়া অন্যান্য মেরুদন্ডী প্রাণীদের থেকে বেশ আলাদা।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button