প্রচ্ছদ বাংলাদেশ শিক্ষাঙ্গন

টিভি-রেডিওতে আজ প্রাথমিক-মাধ্যমিকে ২০ বিষয়ের ক্লাস

19
টিভি-রেডিওতে আজ প্রাথমিক-মাধ্যমিকে ২০ বিষয়ের ক্লাস
পড়া যাবে: 2 মিনিটে

বাংলা ম্যাগাজিন ডেস্ক  :     করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় টেলিভিশনে পাঠদান কার্যক্রম সম্প্রচার শুরু হয়েছে। ছুটির দিন বাদে অন্যান্য দিনে জাতীয় সংসদ টেলিভিশনে প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন স্তরে পাঠদান সম্প্রচার করা হচ্ছে। ‘আমার ঘরে আমার স্কুল’ ও ‘ঘরে বসে শিখি’ নামে এসব ক্লাস সম্প্রচার করা হচ্ছে। রোববার (২৩ আগস্ট) মাধ্যমিকে ১২ এবং প্রাথমিকে টিভি ও রেডিওতে আটটি বিষয়ের ক্লাস প্রচার করা হবে।

গতকাল শনিবার প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সংশোধিত ক্লাস রুটিন প্রকাশ করা হয়েছে। এতে মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য ২৩ থেকে ২৭ আগস্ট পর্যন্ত ক্লাস সম্প্রচারের সময়সূচি প্রকাশ করা হয়েছে। আজ তিনটি ধাপে মাধ্যমিকের ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১২টি ক্লাস করানো হবে। সকাল ১০টা ৪৫ মিনিট থেকে শুরু হয়ে দুপুর ২টা ৪৫ মিনিট পর্যন্ত ভিডিও ধারণ করা এসব ক্লাস সম্প্রচারিত হবে।

এদিকে প্রাথমিকে প্রাক-প্রাথমিক থেকে দ্বিতীয় শ্রেণির জন্য আজ টেলিভিশনে তিনটি ক্লাস সম্প্রচার করা হবে। সকাল ৯টা ১৫ মিনিট থেকে ১০টা ১৫ মিনিট পর্যন্ত প্রাথমিকের ক্লাস প্রচার করা হবে। বিকেল ৪টা ৫ মিনিট থেকে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের জন্য বেতারে শ্রেণি ক্লাস শুরু হয়ে ৪টা ৫৫ মিনিট পর্যন্ত চলবে।

আরও পড়ুন:  আজ মাধ্যমিক-কারিগরির ১৩ ক্লাস

ক্লাস রুটিনে বলা হয়েছে, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তার আওতাধীন প্রতিষ্ঠান এবং সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও শ্রেণি শিক্ষকরা শিক্ষার্থীদের ‘আমার ঘরে আমার স্কুল’ ও ‘ঘরে বসে শিখি’ অনুষ্ঠান সম্পর্কে অবহিত করবেন। বিশেষ প্রয়োজনে ক্লাস রুটিন পরিবর্তন হতে পারে।

প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে, তার সঙ্গে প্রতিদিনের শিক্ষার্থীদের জন্য হোমওয়ার্ক (বাসার কাজ) দেয়া হবে। পরদিন টেলিভিশনের স্ক্রিনে সঠিক উত্তরগুলো দেখানো হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের এসব বাসার কাজের খাতা মূল্যায়ন করে নম্বর দেয়ার নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

মাধ্যমিকে টেলিভিশন ক্লাসে আজ যা থাকছে

ষষ্ঠ শ্রেণির বাংলা দ্বিতীয় পত্র এবং ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের ক্লাস সকাল ১০টা ৪৫ মিনিট থেকে ১১টা ২০ মিনিট পর্যন্ত, সপ্তম শ্রেণির ইংরেজি দ্বিতীয় পত্র এবং ইসলাম ও নৈতিক শিক্ষা ক্লাস ১১টা ২০ মিনিট থেকে ১২টা পর্যন্ত, অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচায় এবং ইংরেজি দ্বিতীয় পত্র ক্লাস ১২টা থেকে দুপুর ১২টা ২০ মিনিট পর্যন্ত, নবম শ্রেণির বাংলা দ্বিতীয় পত্র, ব্যবসায় উদ্যোগ ও বিজ্ঞান ক্লাস ১২টা ২০ মিনিট থেকে ১টা ৪০ মিনিট পর্যন্ত, দশম শ্রেণির ইংরেজি দ্বিতীয় পত্র, রসায়ন এবং ব্যবসায় উদ্যোগ বিষয়ের ক্লাস ১টা ৪০ মিনিট থেকে ২টা ৪৫ মিনিট পর্যন্ত প্রচার করা হবে।

আরও পড়ুন:  ইমেরিটাস অধ্যাপক প্রত্নতাত্ত্বিক এবিএম হোসেন আর নেই

অন্যদিকে সকাল ৯টা ১৫ মিনিট থেকে ৯টা ৩৫ মিনিট পর্যন্ত প্রাক-প্রাথমিক শ্রেণির ক্রিয়াকলাপ ভিত্তিক আনন্দদায়ক শিখন ক্লাস, ৯টা ৩৫ মিনিট থেকে ৯টা ৫৫ মিনিট পর্যন্ত প্রথম শ্রেণির বাংলা ক্লাস, ৯টা ৫৫ মিনিট থেকে ১০টা ১৫ মিনিট পর্যন্ত দ্বিতীয় শ্রেণির গণিত বিষয়ের ক্লাস সম্প্রচার করা হবে।

বিকেল ৪টা ৫ মিনিট থেকে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের জন্য বেতারে শ্রেণি ক্লাস শুরু হয়ে ৪টা ৫৫ মিনিট পর্যন্ত চলবে। আজ প্রথম থেকে পঞ্চম শ্রেণির মোট পাঁচটি ক্লাস বেতারে সম্প্রচার করা হবে। প্রতিটি ক্লাস ১৫ মিনিট করে প্রচার করা হবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares