প্রচ্ছদ আওয়ামী লীগ অনুপ্রবেশকারী হাইব্রিড নেতা ও বিতর্কিত নেতাদের তালিকা গোয়েন্দা সংস্থার মাধ্যমে শেখ হাসিনার...

অনুপ্রবেশকারী হাইব্রিড নেতা ও বিতর্কিত নেতাদের তালিকা গোয়েন্দা সংস্থার মাধ্যমে শেখ হাসিনার হাতে

95
পড়া যাবে: 5 মিনিটে
advertisement

আ*গামী অ*ক্টোবরেই অ*নুষ্ঠিত হচ্ছে আওয়ামী লীগের জাতীয় কা*উন্সিল। দেশের প্রা*চীনতম এ রা*জনৈতিক দলের কা*উন্সিলকে ঘিরে ব্যাপক কর্মযজ্ঞ চলছে। নেয়া হচ্ছে ব্যাপক ক*র্মপরিকল্পনা। তবে সবচেয়ে বড় যে কা*জটি করা হচ্ছে জাতীয় কাউন্সিলের আগেই দলের সভা*নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলকে যে কোন মূল্যে আগা*ছামু*ক্ত করতে চান। আর এজন্য ই*তিমধ্যে দলের সা*ধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে তিনি এ*ব্যাপারে ক*ঠোর নি*র্দেশনা দিয়েছেন। এছাড়াও ৮ বিভাগের ৮জন সাংগঠনিক সম্পাদককেও এ*ব্যাপারে নি*র্দেশনা দেয়া হয়েছে।

advertisement

আওয়ামী লীগের একা*ধিক সূত্রে জানা গেছে, সা*ম্প্রতিক সময়ে দলে হাইব্রিড নেতাদের অ*নুপ্রবেশে ক্ষ*মতাসীন দল আওয়ামী লীগের মারাত্মক ই*মেজ সংকট হচ্ছে। বিভিন্ন দল থেকে আগতরা নী*ল নকশা বা*স্তবায়নে ম*রিয়া হয়ে দলের ভা*বমুর্তি চরমভাবে ক্ষু*ন্ন করছে।

সরকারের একটি শক্তিশালী গো*য়েন্দা সংস্থা ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এমন একটি তা*লিকা দিয়েছেন। যে তালিকাতে দেখা গেছে, বর্তমানে দলে অ*নুপ্রবেশকারী*রাই সবচেয়ে বেশি বি*শৃঙ্খলা সৃষ্টি করছে। আর তারাই ভা*বমুর্তি নষ্ট করছে। গো*য়েন্দা সংস্থার ঐ তা*লিকা অনুযায়ী দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে। এছাড়াও দলের কতিপয় বিতর্কিত নেতার ব্যাপারেও বেশ কিছু নির্দেশনা দেয়া হয়েছে ঐ তালিকায়। বিশেষকরে দক্ষিণাঞ্চলের বেশ কয়েকটি জেলার বড় প*দধারী নে*তাদের ব্যাপারে কঠোর মনোভাব পো*ষনের কথাও বলা হয় সুপা*রিশপত্রে।

আরও পড়ুন:  বঙ্গবন্ধু খালেদার সংসার জোড়া লাগিয়েছিলেন

সূত্র জানায়, বেশ কয়েকবার শু*দ্ধি অভিযানের উদ্যোগ নেয়া হলেও বিভিন্ন প্রতিকুলতার কারণে তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। কিন্তু এবার দলের সভানেত্রী ক*ঠোর অবস্থানে। যে কোন মূল্যে শু*দ্ধি অভিযান বা*স্তবায়নে দলের সিনিয়র নেতাদের নি*র্দেশনা দিয়েছেন তিনি ।

জানা গেছে, ৮ বিভাগে আটটি শক্তিশালী কেন্দ্রীয় টিম তৃণমূল থেকে দলকে ঢেলে সাজার পাশাপাশি এই শুদ্ধি অভিযান চালাবেন। বিভিন্ন স্থানীয় নির্বাচনে মাঝি হয়েও নৌকা ডো*বানোর সঙ্গে জড়িত মন্ত্রী-এমপি-বড় বড় নেতাও রেহাই পাবেন না এই শুদ্ধি অভিযানে। দলে অ*নুপ্রবেশকারী হা*ইব্রিড, ব*হিরাগত এবং দখল-চাঁদাবাজি-টেন্ডারবাজিসহ নানা অ*পকর্মে জ*ড়িত নেতাদের চিহ্নিত করে সংগঠন পুনর্গঠনের সময় তাদের হটিয়ে জনপ্রিয় নেতাদের সংগঠনের মূল নেতৃত্বে আনার সি*দ্ধান্ত নিয়েছে দলটি। এ বিষয়ে যোগাযোগ করা হলে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন , সাংগঠনিক সফরের মা*ধ্যমে সারাদেশে দলকে শক্তিশালী ও ঢেলে সাজানোর পাশাপাশি শু*দ্ধি অভিযান চালানো হবে।

দীর্ঘদিন ক্*ষমতায় থাকার সু*যোগে যু*দ্ধাপ*রাধী ও স্বা*ধীনতাবি*রোধী দল জামায়াতসহ অন্য কোন দলের বি*তর্কিত নেতারা কোথায় কোথায় অনুপ্রবেশ করেছে, তা চিহ্নিত করা হচ্ছে। অ*নুপ্রবেশকা*রীদের তালিকা যা*চাই-বাছাই করার জন্য দলের একজন গুরুত্বপূর্ণ নেতাকে দা*য়িত্ব দেয়া হচ্ছে। যাচাই-বাছাই শেষে অ*নুপ্রবেশকারী*দের দল থেকে বের করে দেয়া হবে এবং দলের যেসব নেতা এসব বি*তর্কিতদের দলে অনু*প্রবেশ ঘটিয়েছেন তাদের বিরুদ্ধেও সাং*গঠনিক ব্যবস্থা নেয়া হবে। আর বিভিন্ন স্থানীয় নির্বাচনে যারা দলের শৃ*ঙ্খলা ভঙ্গ করেছেন, দলের সিদ্ধান্ত অ*মান্য করেছেন তাদের বিষয়েও যাচাই-বাছাই চলছে। যদি সত্যিই কেউ অ*ভিযুক্ত হন, তবে তাঁকেও দল থেকে কেন ব*হিষ্কার করা হবে না এ বিষয়ে কারণ দর্শানোর নো*টিস দেয়া হবে।

আরও পড়ুন:  নেতৃত্ব ক্ষমতা কুক্ষিগত রাখার মত নেতৃত্ব আওয়ামী লীগের দরকার নাই

আওয়ামী লীগের প্রেসিডিয়াস সদস্য শেখ ফজলুল করীম সেলিম  সাথে আ*লাপকালে উদ্বেগ প্রকাশ করে বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শ বিরোধী ও মু*ক্তিযুদ্ধের চেতনা বিরোধী কেউ কেউ দলে ঢুকে পড়েছেন। যারা বিভিন্ন সময় দলের ভাবমুর্*তি ন*ষ্ট করছেন। তবে ক্ষমতায় থাকাবস্থায় সবচেয়ে বেশি দলে প্রবেশ করেছে সু*বিধাবা*দীরা। এসব সু*বিধাবা*দীরাই দলে সবচেয়ে বেশি বি*শৃঙ্খলা তৈরী করছে। দলের মধ্যে এরাই কো*ন্দল সৃ*ষ্টি করছে, এখন সময় হয়েছে এদের চিহিৃত করে দল থেকে বের করে দেয়া। তিনি জানান, ডা*টাবেইজড এর মা*ধ্যমে দলে অ*নুপ্রবেশকা*রীদের তালিকা প্রস্তুত করা হচ্ছে। দলের সভোনেত্রীর নি*র্দেশনা পেলেই তাদের বি*রুদ্ধে নেয়া হবে শা*স্তিমূলক ব্যবস্থা। সুত্র : বাংলা ইনসাইডার

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

  • 29
    Shares
advertisement