প্রচ্ছদ খেলা ক্রিকেট

ইংল্যান্ডের আবিষ্কৃত ১০০ বলের ক্রিকেটে আগ্রহ দেখাচ্ছে ভারত

6
ইংল্যান্ডের আবিষ্কৃত ১০০ বলের ক্রিকেটে আগ্রহ দেখাচ্ছে ভারত
পড়া যাবে: < 1 minute

টেস্ট ক্রিকেট পাঁচ দিনের খেলা বলে অনেকেই দেখতে চান না। একদিনের ওয়ানডে ম্যাচও নাকি মরচে ধরেছে টি-টোয়েন্টি ফরম্যাট আসায়। বলা যায় ক্রিকেটের সিংহাসনে এখন কুড়ি ওভারের ফরম্যাটটি। তাকেও নাকি পেছনে ফেলতে আসছে ১০০ বলের ক্রিকেট। ইংল্যান্ড এরই মধ্যে ‘দ্য হান্ড্রেড’ নামক একটি টুর্নামেন্ট চালু করার ঘোষণা দিয়েছে। যদিও সেটি বর্তমান পরিস্থিতির কারণে পিছিয়ে গেছে এক বছর।যারা মাঠমুখী নন বা চাইলেও আসতে পারেন না তাদের জন্যই মূলত ১০০ বলের ক্রিকেটের উদ্যোগ নেয় ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। টুর্নামেন্টটি হবে আট দল নিয়ে।

আইপিএলের মতোই ৮ দল নিয়ে এ টুর্নামেন্ট শুরু করতে চেয়েছিল ইসিবি। ক্রিকেটে ‘নতুন দর্শক’ তৈরির জন্য এ টুর্নামেন্ট চালু করতে চায় তারা। ‘নারী, শিশু ও পরিবার—মূলত যারা নিয়মিত মাঠে আসেন না তাদের জন্য এ টুর্নামেন্ট’—এর আগে বলেছে ইসিবি। তাদের বিশ্বাস, নতুন সংস্করণের এ টুর্নামেন্ট থেকে ‘মিলিয়ন মিলিয়ন পাউন্ড’ আয় করা সম্ভব, যা ইংলিশ ক্রিকেটের তৃণমূল পর্যায়ে কাজে লাগানো যাবে।

আরও পড়ুন:  চমক দিয়ে আইপিএলের সেরা একাদশ ঘোষণা করলেন ওয়ার্নার

তবে এখন দেখা যাচ্ছে ইংলিশদের মস্তিষ্কপ্রসূত এ সংস্করণ নিয়ে ভারতের আগ্রহও কম নয়। গ্রেভস বলেন, ‘বাইরে কিছু দেশের—বিশেষ করে ভারতের—এটি নিয়ে আগ্রহ আছে। গত বছর থেকে তারা এ নিয়ে আমার সঙ্গে নিয়মিত কথা বলছে। অর্থাৎ বহির্বিশ্বে এটা ভালোই আলোড়ন তুলেছে।’ বিসিসিআই অবশ্য এ টুর্নামেন্ট নিয়ে সংবাদ মাধ্যমকে কখনো কিছু বলেনি। আর কাল বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলীর সঙ্গে যোগাযোগ করেও এ বিষয়ে কোনো মন্তব্য পায়নি ক্রিকইনফো।

রাজস্থান রয়্যালসের মালিকানায় থাকা মনোজ বাদালে বিবিসি টেস্ট ম্যাচ স্পেশালকে বলেন, হান্ড্রেড টুর্নামেন্টে ভারতীয় ক্রিকেটারদের খেলানোটা ‘অগ্রাধিকার’ দেওয়া উচিত বিসিসিআইয়ের। তাঁর ভাষায়, ‘এই দেশে (ইংল্যান্ডে) হান্ড্রেডের সম্ভাবনা বাড়াতে ভারতীয় খেলোয়াড়দের অংশ নেওয়াটা আমার কাজের তালিকায় ওপরের দিকেই থাকত। হয়তো একটু সময় লাগবে। কিন্তু কৌশলগত দিক থেকে এটা দারুণ হবে।’

আরও পড়ুন:  গ্রিন জোন-রেড জোন ভাগ হয়ে টাইগারদের অনুশীলন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 3
    Shares