প্রচ্ছদ এক্সক্লুসিভ

সিনহা হ’ত্যা: রিমান্ডে যা জানালো লিয়াকত!

45
মেজর সিনহা হ’ত্যা : রিমা’ন্ডে চাঞ্চ’ল্যকর তথ্য দিয়েছে আ’সামি’রা!
পড়া যাবে: < 1 minute

সাবেক মেজর সি’নহা মো. রাশেদ খান নি’হ’তের ঘ’টনায় করা মা’মলায় এখন তিন প্রধান আ’সামি সাবেক ওসি প্রদীপ কুমার দাশ, পরিদর্শক লিয়াকত আলী ও উপপরিদর্শক নন্দ দুলাল রক্ষিতকে জিজ্ঞাসাবাদ করছে র‌্যাব। লিয়াকতের কাছে জানতে চাওয়া হয়, কেন চে’কপো’স্টে গু’লি ক’রার মতো প’রিস্থিতি তৈরি হলো?

জবাবে লিয়াকত দাবি করেছেন, তিন সো’র্স তাকে জানিয়েছেন, যারা গাড়িতে আসছেন তারা ডা’কাত। এটা বিশ্বাসও করেছিলেন তিনি। ঘ’টনার সময় নিজেকে অনিরাপদ মনে করেন লিয়াকত। এ কারণে আগেই গু’লি ছু’ড়ে দে’ন। পরে বুঝতে পারে সোর্স তাকে মি’সগাইড করেছে। জিজ্ঞাসাবাদে তিনি তিন সোর্স নুরুল আমিন, মো. নাজিমুদ্দিন ও মোহাম্মদ আয়াজের ওপর দায় চা’পানোর চেষ্টা করছেন।

র‍্যাবের একজন কর্মকর্তা জানান, লিয়াকত দাবি করেছেন, তিন সোর্সের কাছ থেকে তথ্য পাওয়ার পর এসআই নন্দ দুলালকে নিয়ে দ্রুত এপিবিএনের চে’কপো’স্টে চলে আসেন তিনি। নন্দ দুলালের মোটরসাইকেলে সিভিল ড্রেসে তারা এসেছিলেন। এদিকে সি’নহা হ’ত্যা মা’ম’লায় কারাগারে থাকা আর্মড পুলিশ ব্যা’টালিয়নের (এপিবিএন) তিন সদস্যকে সাত দিনের রি’মান্ডের জন্য গতকাল শনিবার হেফাজতে নিয়েছে র‌্যাব।

আরও পড়ুন:  শিক্ষা-প্রতিষ্ঠান খুলে দেয়া নিয়ে যা বললেন ওবায়দুল কাদের

এপিবিএনের সদস্যরা পরিচয় পেয়ে সিনহার গাড়ি ছেড়ে দিলেও চে’কপোস্টের শেষ মাথায় ড্রাম ফে’লে তা আ’টকে দেন লিয়াকত। এরপর ঘটে সেই অনাকা’ঙ্ক্ষিত ঘ’টনা। গু’লি ক’রার ব্যাখ্যায় কিছুটা এলোমেলো তথ্য দিচ্ছেন লিয়াকত। কখনও কখনও বলছেন, তার মনে হয়েছে অপর পাশ থেকে এক রা’উন্ড গু’লি ছো’ড়া হয়েছে।

আবার বলছেন, মনে হয়েছে যে কোনো সময় তাদের ওপর গু’লি ক’রা হতে পারে। এটাও বলেছেন, ডা’কাতের কাছে অ’স্ত্র থাকতে পারে- এমন আ’শঙ্কা ছিল তার। এটাও বলেছেন, অ’স্ত্র তার দিকে তাক করা হয়েছিল। পুরো ঘ’টনাটি নিয়ে তার বো’ঝার ভুল ছিল বলে দাবি করেন লিয়াকত। এমনও বলছেন, এজাহারে যে বক্তব্য রয়েছে, সেটাই তার কথা।

আরও পড়ুন:  ভিআইপি চোর আটক

তবে তদন্ত-সংশ্নিষ্টরা বলছেন, এমন কী ঘটেছে ১-২ মিনিটের মধ্যে গু’লি ক’রার সিদ্ধান্ত নিয়ে ফে’লেছেন লিয়াকত। আর অ্যা’লিয়ন গাড়িতে ডা’কাত চলাফেরা করার কথা নয়। ওই গাড়িতে মা’দক পা’চার হচ্ছে বললেও হয়তো বাস্তবতার সঙ্গে মিলত। ঘটনা নিয়ে প্রদীপ, লিয়াকত ও নন্দ দুলালের বক্তব্যে অনেক ফাঁকফোকর রয়েছে বলে জানিয়েছেন একজন র‍্যাব কর্মকর্তা।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।