প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

বিচারহীনতার কারণেই এমন ঘটনা’

11
বিচারহীনতার কারণেই এমন ঘটনা’
পড়া যাবে: < 1 minute

মানবাধিকার কর্মী এডভোকেট এলিনা খান বলেছেন, বিচারহীনতার কারণেই কক্সবাজারের চকরিয়ায় মা ও মেয়েকে রশি বেঁধে পেটানোর ঘটনা ঘটেছে। এর আগেও আমরা এ ধরনের ঘটনা দেখেছি জনপ্রতিনিধি গাছে বেঁধে মানুষ পিটিয়েছেন। মানব সেতু বানিয়ে তার উপড় দিয়ে হেঁটে গিয়েছেন। এইসব ঘটনার তাৎক্ষণিক বিচার হয়না বলেই বার বার একই ঘটনা ঘটছে। মানবজমিনকে তিনি বলেন, সারা দেশেই এ ধরনের ঘটনা ঘটছে। কিন্তু আমরা কয়টির খবর জানতে পারি? চকরিয়ায় যে অমানবিক ঘটনাটি ঘটেছে এটা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পাওয়ায় আমরা জানতে পেরেছি। তা না হলে হয়তো আমরা জানতেও পারতাম না। এ রকম অনেক ঘটনা ঘটে যা আমরা জানতে পারিনা।

আরও পড়ুন:  আজ থেকে একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম শুরু

আমি চাইবো চকরিয়ার ঘটনার দ্রুত বিচার করে দোষীদের শাস্তির আওতায় আনা হোক। এ রকম বেশিরভাগ ঘটনায় প্রভাবশালীদের বিচার না করে বরং মীমাংসা করা হয়। দেখা যায় যে, প্রভাবশালীদের ভয়ে কেউ প্রকাশ্যে সাক্ষী দিতে চায় না। এতে করে অপরাধীরা ধরা-ছোঁয়ার বাইরে থেকে যায়। আর ভিকটিমরা অসহায় থাকায় তাদের পক্ষেও আইনি প্রক্রিয়া পরিচালনা করা সম্ভব হয় না। বাধ্য হয়ে তারা প্রভাবশালীদের কাছে নতিস্বীকার করে। চেয়ারম্যানরা তাদের এলাকায় কী ধরনের কাজ করছে এটা দেখার দায়িত্ব স্থানীয় সরকার মন্ত্রণালয়ের। তাদের ভালো-মন্দ কাজের তালিকা স্থানীয় সরকারের হাতে থাকা দরকার। যেই চেয়ারম্যান মন্দ কাজ করছেন তাদের বিরুদ্ধে স্থানীয় সরকার সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিলে চেয়ারম্যানরা এ ধরণের অপকর্মে লিপ্ত হতে পারতো না। আর আজকে চকরিয়ায় এ ধরনের ঘটনা ঘটতো না।

আরও পড়ুন:  ডা. সাবরিনা এখন কাশিমপুর মহিলা কারাগারে

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares